মায়াবী এক পৃথিবীর নাম মা

আশরাফ হোসেন খান | শনিবার , ৩ ডিসেম্বর, ২০২২ at ৮:২৮ পূর্বাহ্ণ

মা কথাটি খুব ছোট অথচ শব্দটিই পৃথিবীর সবচে’ মধুরতম ও বিস্ময়কর শব্দ। মা শব্দের মধ্যে আছে পৃথিবীর সব মায়ামমতা, অকৃত্রিম স্নেহআদর, নিঃস্বার্থ ভালোবাসার সব সুখের কথা। পৃথিবীতে বাবামায়ের ভালোবাসার সাথে অন্যকিছুর তুলনা হয় না। মায়ের অকৃত্রিম ভালোবাসা ও স্নেহের সাথে অন্য কোনো সম্পর্কের তুলনা হয় না। মায়ের তুলনা মা নিজেই। মায়ের তুলনা মা বিনে কেউ হয় না।

এই যে, দুনিয়ার জীবনের যত অর্জন, আর যা কিছু দেখছি, তার পুরোটাই তো বাবামা’র অবদান। এ অবদানকে কী করে অস্বীকার করবেন! এমন তুলনারহিত মাকে আমি হারিয়ে ফেলি ২০১৭ সালের আজকের এই দিনে। ২০১৩ সালের ১৪ নভেম্বর বাবা মারা যাওয়ার পর আমার মাই ছিলেন আমার আবেগউচ্ছ্বাস আর হাসিকান্নার কেন্দ্রস্থল। কিন্তু সেই আবেগউচ্ছ্বাসহাসিকান্না আমার কপালে বেশিদিন জুটেনি। ২০১৭ সালের ৪ ডিসেম্বর মা আমাদের ছেড়ে চিরদিনের মতো পরপারে চলে যান। মা নামের মায়াবী পৃথিবী সন্তানের জন্য কতটা গুরুত্বপূর্ণ যাদের মা নেই তারাই কেবল মাবাবার অনুপস্থিতিটা টের পায়।

যার চলে যায় সেই বুঝে এ বিচ্ছেদ কতটা যন্ত্রণার কতটা কষ্টের! মহান আল্লাহ যেন আমার মাবাবাকে জান্নাতুল ফেরদাউস নসিব করেন। আর যাদের মাবাবা বেঁচে আছেন তাঁদের জন্য অশেষ শ্রদ্ধা ও ভালোবাসা।

পূর্ববর্তী নিবন্ধবিদেশি টিভি চ্যানেল সম্প্রচারে ক্লিন ফিড নীতি মানা হোক
পরবর্তী নিবন্ধনৃশংসতার আর কত বাকি!