মহেশখালীর শতবর্ষী পুকুর রক্ষার আবেদন নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

| মঙ্গলবার , ২০ ডিসেম্বর, ২০২২ at ১০:৩১ পূর্বাহ্ণ

কক্সবাজারের মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের জামালপাড়ার শত বছরের পুরনো পুকুর ভরাট বন্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের (ডিসি) কাছে করা আবেদন নিষ্পত্তির করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ৩০ দিনের মধ্যে ওই আবেদন নিষ্পত্তি করতে বলা হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথ সমন্বয়ে গঠিত অবকাশকালীন একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তুষার কান্তি রায়। খবর বাসসের।

অ্যাডভোকেট রেজাউল করিম জানান, মহেশখালীর হোয়ানক ইউনিয়নের শত বছরের পুরনো একটি পুকুর এলাকাবাসী দীর্ঘদিন ধরে তাদের নিত্য প্রয়োজনে ব্যবহার করে আসছে। সমপ্রতি কিছু লোক ওই পুকুর ভরাট করে স্থাপনা তৈরির চেষ্টা করছে। দর্শনীয় এই পুকুরটি রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ডিসি বরাবর আবেদন করা হয়েছিল। ওই আবেদনের বিষয়ে কোনও পদক্ষেপ না নেয়ায় সংক্ষুব্ধ হয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়।

গত ১৬ নভেম্বর স্থানীয় বাসিন্দা মো. মোস্তাফিজুর রহমান, মুহাম্মদ আবু বকর শিবলী, শেখ মোহাম্মদ মহিউদ্দিন পুকুর ও জনগণের চলাচলের রাস্তা রক্ষা করতে কক্সবাজারের ডিসি বরাবর একটি আবেদন করেছিলেন। ওই আবেদনে সাড়া না পেয়ে ১৩ ডিসেম্বর মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের মো. মোস্তাফিজুর রহমান হাইকোর্টে রিটটি দায়ের করেন।

পূর্ববর্তী নিবন্ধরংপুরে তিন বাহনের সংঘর্ষে ৫ জন নিহত
পরবর্তী নিবন্ধরামপাল বিদ্যুৎ কেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু, জাতীয় গ্রিডে যোগ হচ্ছে ৬৬০ মেগাওয়াট