মজলুম জননেতা মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী আজ

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৭ নভেম্বর, ২০২০ at ১০:০৮ পূর্বাহ্ণ

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৪ তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের এদিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (তৎকালীন পিজি) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মওলানা ভাসানী তার কৈশোর-যৌবন থেকেই রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি আওয়ামী ৭ম পৃষ্ঠার ৮ম কলাম
মুসলিম লীগের সভাপতি ছিলেন। পরে ন্যাপ গঠন করনে। লাইন-প্রথা উচ্ছেদ, জমিদারদের নির্যাতন বিরোধী আন্দোলনসহ সারাজীবনই সাধারণ মানুষের কল্যাণে আন্দোলন-সংগ্রাম করেছেন তিনি। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি সর্বদলীয় ওয়ার কাউন্সিলের উপদেষ্টা ছিলেন। স্বাধীনতার পর ১৯৭৬ সালে ফারাক্কা লং মার্চের নেতৃত্ব দেন তিনি। এ উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।
মওলানা ভাসানীর উপলক্ষে ভাসানী অনুসারী পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে বিভিন্ন জেলায় আলোচনা অনুষ্ঠান ও মজলুম জননেতার কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন। সংগঠনের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী ও মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলুর নেতৃত্বে ভাসানী অনুসারী পরিষদের একটি প্রতিনিধি দল ভাসানীর কবরে শ্রদ্ধা নিবেদন করবে। উল্লেখ্য, ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানা ভাসানীর জন্ম। সিরাজগঞ্জে জন্ম হলেও তাঁর জীবনের সিংহভাগই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। সন্তোষের মাটিতেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।

পূর্ববর্তী নিবন্ধচুয়েট কর্মচারী ক্লাবের বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ
পরবর্তী নিবন্ধসব আছে ঠিকঠাক, নেই শুধু ক্রিকেট