মঙ্গল আর পৃথিবীর পার্থক্য কোথায়

লালগ্রহের ভূঅভ্যন্তর প্রকাশ্যে আনল নাসা

| শুক্রবার , ২৮ এপ্রিল, ২০২৩ at ৫:৩৭ পূর্বাহ্ণ

বহিরঙ্গে বিশেষ পার্থক্য নেই। তাই সৌর পরিবারের এই গ্রহটিতে প্রাণের সন্ধান করা হয়েছে বেশ কয়েক বার। তবে সাম্প্রতিক তথ্য বলছে, মঙ্গল এবং পৃথিবীর অন্দরগঠনে বেশ কিছু পার্থক্য আছে। অচেনা মঙ্গলকে আরও নিবিড়ভাবে চেনার জন্য লালগ্রহে কাজ চালাচ্ছে নাসার পাঠানো ‘রোবোটিক ইনসাইট ল্যান্ডার’।

প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গবেষণা করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন পৃথিবী এবং মঙ্গলের ভূঅভ্যন্তর সম্পূর্ণ আলাদা। রোবোটিক ল্যান্ডারের মাধ্যমে ভূকম্প তরঙ্গ পাঠিয়ে দেখা গিয়েছে পৃথিবীর তুলনায় মঙ্গলের কেন্দ্রস্থল অনেক বেশি অগভীর। পৃথিবীর কেন্দ্রস্থল অর্ধগলিত লোহা দিয়ে তৈরি হলেও, মঙ্গলের কেন্দ্রের প্রায় ২০ শতাংশ স্থান জুড়ে রয়েছে লোহার তুলনায় অনেক হালকা সালফার। গ্যাসীয় উপাদান হিসাবে রয়েছে অঙিজেন এবং হাইড্রোজেন। সৃষ্টির শুরুর দিকে কোন কোন উপাদান দিয়ে গ্রহগুলো তৈরি হয়েছিল, তাদের কেন্দ্রস্থল পরীক্ষা করে তার একটা আভাস পাওয়া যায়।

পৃথিবীর কেন্দ্রে লোহার আধিক্য নীলগ্রহের অভ্যন্তরকে সচল রেখেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, বিজ্ঞানীদের একাংশের অনুমান ভারী মৌলের অভাবে সুদূর ভবিষ্যতে ঘূর্ণনের শক্তি হারাতে পারে মঙ্গল। তবে এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছে নাসা।

পূর্ববর্তী নিবন্ধদেশের মানুষ থেকে আওয়ামী লীগ দূরে সরে গেছে : খসরু
পরবর্তী নিবন্ধসশস্ত্র দু’গ্রুপের গোলাগুলি রুমায় অর্ধগলিত লাশ উদ্ধার