ভারত ফেরত ১৯ জন চমেক হাসপাতালে কারো শরীরেই মেলেনি করোনা

সাত রোগী ছাড়া বাকিরা বাড়ি ফিরবেন আজ থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে

আজাদী প্রতিবেদন | শনিবার , ৮ মে, ২০২১ at ৫:১২ পূর্বাহ্ণ

ভারত ফেরত ১৯ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে ৭ জন রোগী এবং বাকি ১২ জন রোগীদের পরিবারের সদস্য। হাসপাতালে ভর্তিকালীন ১৯ জনেরই র‌্যাপিড এন্টিজেন টেস্ট করা হয়েছে জানিয়ে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর আজাদীকে বলেন, টেস্টে সবার করোনা নেগেটিভ এসেছে। রোগীদের মধ্যে বেশির ভাগই ক্যান্সারের রোগী। তারা ক্যান্সারের চিকিৎসায় ভারতে গিয়েছিলেন। রোগীদের মেডিসিন ও ক্যান্সারসহ অন্যান্য ওয়ার্ডে ভর্তি রাখা হয়েছে। আর রোগীর স্বজনদের কেবিনে (২৯ নং ওয়ার্ডে) রাখা হয়েছে বলে জানান হাসপাতাল পরিচালক। সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, বুধবার যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে এসব রোগী ও রোগীর স্বজন ভারত থেকে বাংলাদেশে ফিরেন। তাদের প্রথমে যশোরের বেনাপোল হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে চমেক হাসপাতালে পাঠানো হয়েছে।
হাসপাতাল সূত্রে জানা যায়, প্রথম দফায় বৃহস্পতিবার (৬ মে) রাতে মোট ১৪ জন চমেক হাসপাতালে আসেন। এর মধ্যে ৪ জন রোগী এবং বাকি ১০ জন রোগীর স্বজন। স্বজনদের কেবিন ও রোগীদের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি দেয়া হয়। তবে ১৪ জনের সাথে গতকাল নতুন করে আরো ৫ জন যোগ হয়েছে বলে জানান হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর। সবমিলিয়ে ভারত ফেরত ১৯ জন বর্তমানে হাসপাতালে রয়েছে। এর মধ্যে ৭ জন রোগী। আর ১২ জন রোগীর পরিবারের সদস্য। তারা রোগীর অ্যাটেন্ডেন্ট হিসেবে সাথে গিয়েছিলেন বলে জানান হাসপাতাল পরিচালক। হাসপাতাল সূত্রে জানা যায়, ভারত থেকে চিকিৎসা নিয়ে আসা এসব রোগী চন্দনাইশ, ফটিকছড়ি, পটিয়া ও কর্ণফুলী এলাকার বাসিন্দা।
নিজ বাড়িতেই ১৪ দিনের কোয়ারেন্টাইন :
সরকারের নির্দেশনা অনুযায়ী ভারত ফেরতদের অন্তত ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে রোগীদের হাসপাতালে রাখা হলেও অন্যদের (স্বজনদের) নিজ নিজ বাড়িতে পাঠিয়ে দেয়া হবে বলে জানান চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর। তিনি বলেন, রোগীদের যেহেতু একটু পর্যবেক্ষণে থাকা দরকার। সেহেতু তাদের আপাতত হাসপাতালে রাখা হবে। কিন্তু যারা অসুস্থ নন, তাদের আমরা নিজের বাড়িতে পাঠিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। পুলিশ-প্রশাসনসহ সংশ্লিষ্টদের সাথে পরামর্শ করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। শনিবারই (আজ) তাদের বাড়িতে পাঠিয়ে দেয়া হবে। নিজ বাড়িতে তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর তাদের কোয়ারেন্টাইনের বিষয়টি পুলিশ নিশ্চিত করবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আরও ৩ জনের মৃত্যু নতুন শনাক্ত ১০৮
পরবর্তী নিবন্ধপবিত্র জুমাতুল বিদা পালিত