ভারতে অর্ধলক্ষ মানুষ ঘরহারা

| বৃহস্পতিবার , ২৭ মে, ২০২১ at ৭:০৯ পূর্বাহ্ণ

ঘণ্টায় দেড়শ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে ভারতের ওড়িষ্যা উপকূল অতিক্রম করার পর বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়ছে ঘূর্ণিঝড় ইয়াস। রয়টার্স জানিয়েছে, এ ঝড়ের তাণ্ডবে ওড়িষ্যা ও পশ্চিমবঙ্গে ঘর হারিয়েছে অন্তত ৫০ হাজার মানুষ; জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে সহস্রাধিক গ্রাম, অন্তত একজনের মৃত্যু হয়েছে। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে ৮টার দিকে ওড়িশা উপকূল অতিক্রম করতে শুরু করে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। খবর বিডিনিউজের।
বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে ঘূর্ণিঝড়ের কেন্দ্রভাগ বা চোখ বালাশোরের কাছ দিয়ে পুরোপুরি স্থলভাগে উঠে আসে। তখন এর কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার; যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১৫৫ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।
উপকূল অতিক্রম করার পর স্থলভাগে তাণ্ডব চালিয়ে এবং বৃষ্টি ঝরিয়ে ক্রমাগত দুর্বল হতে থাকে ইয়াস। আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে মধ্যরাতের আগেই সেটি স্থল নিম্নচাপের রূপ পাবে বলে ভারতীয় আবহাওয়াবিদদের ধারণা। এনডিটিভি জানিয়েছে, ঘূর্ণিঝড় দুর্বল হয়ে গেলেও ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। পাশাপাশি স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতার জোয়ারের পূর্বাভাস থাকায় লোকজনকে এখনই আশ্রয়কেন্দ্র না ছাড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতায় তার অফিস নবান্নে বসে পর্যবেক্ষণ করছেন পুরো পরিস্থিতি। স্থানীয় সাংবাদিকদের তিনি জানিয়েছেন, রাজ্যের সীমান্তবর্তী শহর দীঘায় ঝড়ের সময় সাগরে ভেসে গেছেন এক ব্যক্তি। জলোচ্ছ্বাসের সময় উঠে আসা পানিতে সৈকত শহর দীঘা অনেকটাই জলমগ্ন হয়ে পড়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো খবর দিয়েছে।
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মন্ত্রী বঙ্কিম হাজরার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ঝড়ের সময় কেবল এ রাজ্যেই ১১ শ গ্রাম জলোচ্ছ্বাস প্লাবিত হয়েছে। প্রবল ঢেউয়ের তোড়ে অন্তত ১০০ জায়গায় ক্ষতিগ্রস্ত হয়েছে বাঁধ।

পূর্ববর্তী নিবন্ধবেসরকারি কলেজে বন্ধ হবে অনার্স-মাস্টার্স : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধবাঁধ ছাপিয়ে জোয়ারের পানি লোকালয়ে