বুয়েটে জঙ্গিবাদীরা তৎপরতা চালাচ্ছে কিনা, খতিয়ে দেখতে বললেন শিক্ষামন্ত্রী

| রবিবার , ৩১ মার্চ, ২০২৪ at ৫:৫৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) কোনো জঙ্গিবাদী গোষ্ঠীর তৎপরতা চালানো হচ্ছে কিনা তা খতিয়ে দেখার তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। উচ্চতর প্রকৌশল শিক্ষার এ বিদ্যাপীঠে ছাত্র রাজনীতি নিয়ে আবার অস্থিরতা তৈরির মধ্যে গতকাল শনিবার শিক্ষামন্ত্রী সব পক্ষকে বিশৃঙ্খলা যাতে না হয় এবং শিক্ষার পরিবেশ যাতে কোনোভাবেই বিঘ্নিত না হয় সেদিকে সতর্ক থাকতে অনুরোধ করেছেন। জঙ্গিবাদী বা উগ্রবাদী কার্যক্রমের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে বলেও ঢাকায় এক অনুষ্ঠানে তুলে ধরেন তিনি। খবর বিডিনিউজের।

২০১৯ সালে শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার পর ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে বুয়েট কর্তৃপক্ষ। এর মধ্যে গত বুধবার রাতে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী ক্যাম্পাসে কার্যক্রম চালায়। এর প্রতিবাদে শুক্রবার থেকে আবার বিক্ষোভে নামে সেখানকার শিক্ষার্থীরা। এর পেছনে উগ্রবাদী কোনো গোষ্ঠীর উস্কানি থাকতে পারে বলে গতকাল এক অনুষ্ঠানে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, আমরা কিছুদিন আগেও দেখতে পেয়েছি অনেকে অভিযোগ করেছিলেন যে, কিছু জঙ্গিবাদী গোষ্ঠীও গোপনে সেখানে কার্যক্রম করার একটা আলোচনাসমালোচনা ছিল। সেটা নিয়েও আমরা গভীরভাবে তদন্ত করব।

নওফেল বলেন, ব্যক্তিপর্যায়ে এমন কেউ যদি এমন মানসিকতা রাখে যে সেটা মনে হয় যেন মৌলবাদী বা জঙ্গিবাদী গোষ্ঠীকে প্রশ্রয় দেওয়ার মতন কার্যক্রম হচ্ছে, সেটা অবশ্যই বন্ধ এবং প্রতিহত করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আছে, আমাদের তদন্ত যারা করছে, জঙ্গিবাদ নিয়ে কাজ করে কাউন্টার টেররিজমের বিশেষ টিম, তারাও কাজ করবে। সেটা শুধু একটি প্রতিষ্ঠানের জন্য নয়, সব প্রতিষ্ঠানে। পেছন থেকে কেউ ইঙ্গিত দিচ্ছে কিনা, পেছন থেকে জঙ্গিবাদী মানসিকতার, উগ্রবাদী মানসিকতার কেউ ইঙ্গিত দিচ্ছে কিনা, সেটা অবশ্যই খতিয়ে দেখতে হবে। কারণ এই আলোচনাটা বারবার আসছে।

শিক্ষামন্ত্রীর এমন বক্তব্যের দিনে বুয়েটের কয়েকজন শিক্ষার্থীও ক্যাম্পাসে নিষিদ্ধ সংগঠনের সক্রিয়তা থাকার বিষয়ে কথা বলেন।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফে অপহৃত সেই মাদ্রাসা ছাত্রকে ২১ দিন পর উদ্ধার
পরবর্তী নিবন্ধবিক্ষুব্ধ বুয়েট, ৬ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবি