বিস্কুট চিপস চানাচুর নুডলসে অতিরিক্ত লবণ

| বৃহস্পতিবার , ২৯ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৩৬ পূর্বাহ্ণ

দেশে তৈরি প্রক্রিয়াজাত খাবারের ৬১ শতাংশে নিরাপদ মাত্রার চেয়ে অনেক বেশি পরিমাণে লবণের উপস্থিতি থাকার কথা একটি গবেষণায় উঠে এসেছে। বিস্কুট, চিপস, চানাচুর, নুডলস, ঝালমুড়ি, আচার ও ইনস্ট্যান্ট স্যুপের মত প্রচলিত বেশির ভাগ প্যাকেটজাত খাবারে লবণের পরিমাণ মাত্রাতিরিক্ত। গতকাল বুধবার প্রকাশিত ওই গবেষণার তথ্যে দেখা গেছে, আচার ও চাটনির ৮৩ শতাংশ, চিপসের ৬৩ শতাংশ, ডাল-বুট ভাজার ৬০ শতাংশ খাবারে লবণের উপস্থিতি দ্বিগুণ। খবর বিডিনিউজের।
এসব প্যাকেটজাত খাবার এখন দেশের ৯৭ শতাংশ মানুষ গ্রহণ করায় স্বাস্থ্য ঝুঁকির বিষয়েও সতর্ক করা হয়েছে গবেষণা প্রতিবেদনে। বেশি লবণ খাওয়ার ফলে উচ্চরক্তচাপসহ অন্যান্য রোগের ঝুঁকির কথা বলছেন চিকিৎসকরা।
এ গবেষণার তথ্য প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে খাবার প্যাকেটজাতকারী বড় কোম্পানিগুলোকে এ বিষয়ে আরও সতর্ক থাকা এবং ভোক্তাদের সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রাজধানীর সিরডাপ মিলনায়তনে সংবাদ সম্মেলনে গবেষণার ফলাফল প্রকাশ করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ (এনএইচএফবি)।

ফাউন্ডেশনই ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত ‘অ্যাসেসমেন্ট অব সল্ট কন্টেন্ট অ্যান্ড লেবেল কমপ্লায়েন্স অব কমনলি কনজিউমড প্রোসেসড প্যাকেজড ফুডস অব বাংলাদেশ’ শীর্ষক এ গবেষণা পরিচালনা করে। এতে দেশের আটটি বিভাগে বিভিন্ন বয়সের ৯৭৪ জন অংশ নেন। এছাড়া ১৬টি প্যাকেটজাত পণ্যের ১০৫টি নমুনা সংগ্রহ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের গবেষণাগারে পরীক্ষা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধছায়াপথের কঙ্কাল দেখাল জেমস ওয়েব টেলিস্কোপ
পরবর্তী নিবন্ধনিখোঁজের একমাস পর মিলল কিশোরের মাটিচাপা লাশ