বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম শেখ হাসিনা

| বৃহস্পতিবার , ১০ ডিসেম্বর, ২০২০ at ১০:১০ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০২০ সালে বিশ্বের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে ৩৯তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা এবার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।
ফোর্বস লিখেছে, এবারের মেয়াদে খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন শেখ হাসিনা। ‘শেখ হাসিনার অবিরাম সংগ্রাম বাংলাদেশে গণতন্ত্রকে একটি শক্ত ভিত্তি দিয়ে যাচ্ছে’, লিখেছে ফোর্বস। খবর বিডিনিউজের।
গত মঙ্গলবার প্রকাশিত ফোর্বসের এই বার্ষিক তালিকায় এবার ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১০ জন। ৩৮ জন বিভিন্ন কোম্পানির সিইও। বিনোদন জগতের পাঁচজনও এসেছেন ক্ষমতাধর নারীদের এই তালিকায়।
বয়স, জাতীয়তা কিংবা কাজের ধরনে পার্থক্য থাকতে পারে, কিন্তু তারা সবাই তাদের প্ল্যাটফর্মকে ব্যবহার করেছেন ২০২০ সালের মৌলিক চ্যালেঞ্জগুলো মোকাবিলার লক্ষ্য নিয়ে। উল্লেখ্য, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল টানা দশমবারের মত এ তালিকার শীর্ষস্থানে আছেন। আর টানা দ্বিতীয়বারের মত দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লগার্ড।

পূর্ববর্তী নিবন্ধনারীরা না এগোলে সমাজ চলবে খুঁড়িয়ে
পরবর্তী নিবন্ধজঙ্গি বিমানগুলো ঢাকা বেতার কেন্দ্র স্তব্ধ করে দেয়