বিপদে কখনো ভয় পাবেন না

হেলাল চৌধুরী | বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ৬:৩৬ পূর্বাহ্ণ

বিপদে কখনো ভয় পাবেন না। হাল ছেড়ে দেবেন না। নিজেকে একা ভেবে হতাশ হয়ে পড়বেন না। ভরসা করার শেষ মানুষটাও যদি আপনার পাশ থেকে সরে যায়, আপনি ভেঙে পড়বেন না। মনে রাখবেন, স্রস্টা কখনো তাঁর সৃষ্টিকে একা রাখেন না। যখন আপনি দেখবেন আপনার চরম বিপদে আপনার আশেপাশে কেউ নেই…. তখন নিশ্চিত জেনে রাখুন, স্রষ্টা আপনার সাথে আছেন, আপনাকে তিনি আগলে রেখেছেন। আর স্বয়ং স্রষ্টা যাকে আগলে রাখেন, তার ভয় পাবার কোন কারণ নেই। বিপদ আসে আসলে আমাদের পরিণত করতে। ভেঙে দিতে নয়। কোথায় যেন পড়েছিলাম… ‘শান্ত সমুদ্রে কেউ কখনো ভালো নাবিক হতে পারে না’!

আর জীবন তো একটা মহাসমুদ্র। জীবনের এই উত্তাল সমুদ্র পাড়ি দিতে গিয়ে আপনাকে শক্ত হাতে কঠিন পরিস্থিতিগুলোর মোকাবিলা করতে হবে। আর একটা কথা… বিপদ আপনার। লড়াইটা ও কিন্তু আপনার। আপনার লড়াই আপনাকে একাই লড়তে হবে। স্রেফ একা। আপনার হয়ে আপনার লড়াই অন্য কেউ লড়বে না। জীবনের কঠিন সময়গুলোতে ‘আমি তোমার জন্য জান দিয়ে দেবো’ টাইপের মানুষকেও নীরবে সরে যেতে দেখেছি। কষ্ট পেয়েছি। কিন্তু অবাক হইনি। মনে করেছি, এটাই বাস্তবতা।

এই কঠিন সত্যটা আপনি যত দ্রুত বুঝতে পারবেন, আপনার জন্য ততই মঙ্গল। এবার একটা আশার কথা বলি… আমাদের কঠিন সময়গুলো হলো আষাঢ়ের ঘন কালো মেঘের মতো। আমাদের জীবনের আকাশে আসবে। অতঃপর, গর্জে বর্ষে চলে যাবে। তারপর কিন্তু মেঘমুক্ত আকাশে ঝলমলে রোদ্দুর। তাই জীবনে যতো কঠিন সময়ই আসুক, ভয় পাবেন না। শান্ত থাকুন। প্রতিটি পদক্ষেপ সাবধানে ফেলুন। ধৈর্য ধারণ করুন। আর স্রষ্টার উপর অবিচল আস্থা রাখুন। কষ্টের মেঘ কেটে যাবে। যাবেই। আমাদের সবার জীবন হোক বৃষ্টিস্নাত মেঘমুক্ত এক ঝলমলে আকাশ।

পূর্ববর্তী নিবন্ধপিতার কাঁধে সন্তানের লাশ যেন দুর্বহ বোঝা
পরবর্তী নিবন্ধপ্রলয় প্রপাত