বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন চট্টগ্রাম শাখার আঞ্চলিক সম্মেলন

| শুক্রবার , ১৯ মে, ২০২৩ at ৮:৩৫ পূর্বাহ্ণ

বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন চট্টগ্রাম শাখার দুই দিনব্যাপী আঞ্চলিক সম্মেলন গত ১৭ ও ১৮ মে নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। ১৭ মে রাতে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের প্রেসিডেন্ট ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. টিটু মিঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইসমাইল খান।

বিশেষ অতিথি অধ্যাপক আহমেদুল কবির, অধ্যাপক এম এ সাত্তার, অধ্যাপক মুজিবুল হক খান, ডা. মোহাম্মদ ফয়সল ইকবাল চৌধুরী, ডা. হাবিবুর রহমান, অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার, ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান, অধ্যাপক অশোক কুমার দত্ত, অধ্যাপক অনুপম বড়ুয়া প্রমুখ। সম্মেলন কমিটির সভাপতি ছিলেন অধ্যাপক আমির হোসেন।

উল্লেখ্য, উদ্বোধনের আগেই সম্মেলনের অংশ হিসেবে গত ১৭ মে দিনব্যাপী আয়োজনে ছিল স্নাতকোত্তর পর্যায়ের প্রশিক্ষনার্থী ও পরীক্ষার্থীদের জন্য বিশেষ প্রশিক্ষণ। ঢাকা থেকে আগত অতিথিদের পাশাপাশি চট্টগ্রামের মেডিসিন শিক্ষকগণ এই প্রশিক্ষণ পরিচালনা করেন।সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল বৃহস্পতিবার বৈজ্ঞানিক অধিবেশনে সভাপতিত্ব করেন অধ্যাপক মো. টিটু মিঞা। প্যানেল অব এক্সপার্ট হিসেবে ছিলেন অধ্যাপক মো. রিদয়ানুর রহমান, অধ্যাপক ফয়জুল ইসলাম চৌধুরী, অধ্যাপক একেএম আমিনুল হক, অধ্যাপক এম এ হাসান চৌধুরী, অধ্যাপক এম এ সাত্তার, অধ্যাপক আহমেদুল কবির প্রমুখ। পরবর্তীতে, প্লেনারী সেশনে ‘মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে ক্যারিয়ার গঠন: সম্ভাবনা ও চ্যালেঞ্জসমুহ’ শীর্ষক মূল প্রবন্ধ উত্থাপন করেন অধ্যাপক এম এ ফয়েজ। এরপর বিভিন্ন ধাপে সেপসিস, ম্যালেরিয়া, সর্পদংশন, কীটনাশক বিষক্রিয়াজনিত অসুখের হালনাগাদ চিকিৎসাপদ্ধতি ইত্যাদি নিয়ে মূল্যবান গবেষনাপত্র উপস্থাপন করা হয়। এছাড়াও বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিশেষজ্ঞবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপংকজ ভট্টাচার্যের নাগরিক স্মরণসভার প্রস্তুতি
পরবর্তী নিবন্ধশহীদ বাবরের খুনিদের অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে