বাংলাদেশ নারী দলকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ১০:৫৫ পূর্বাহ্ণ

অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তিনটিতেই ব্যাটিং ব্যর্থতা থেকে বের হতে পারেনি বাংলাদেশ নারী দল। যার ফলে তিন ম্যাচেই হেরে হোয়াইট ওয়াশ হয়েছে স্বাগতিক নারীরা। শক্তির বিচারে অনেক এগিয়ে অস্ট্রেলিয়া দল। কিন্তু এই দলটির বিপক্ষে এতটুকু লড়াই করতে পারবে না স্বাগতিকরা সেটা মানাটা ছিল কষ্টের। আগের দুই ম্যাচের মত শেষ ম্যাচটিও ব্যাটিং ব্যর্থতায় শেষ হলো। টানা তিন ম্যাচে একশ রানের নিচে অল আউট হয় বাংলাদেশ দল। আর তাতেই সহজেই বাংলাদেশকে ৮ উইকেটে হারায় অস্ট্রেলিয়া। নিগারদের ৮৯ রানে আটকে রেখে বিশ্ব চ্যাম্পিয়নরা জিতে যায় মাত্র ১৮.৩ ওভারেই। স্বাগতিকদের হোয়াইটওয়াশ করার পাশাপাশি আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থান আরও পোক্ত করল অ্যালিসা হিলির দল। ১৮ ম্যাচে ২৮ পয়েন্ট তাদের। সমান ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়ে গেল আগের মতোই সাতে। এ নিয়ে দ্বিতীয়বার টানা তিন ম্যাচে একশ ছুঁতে ব্যর্থ হলো বাংলাদেশ। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরের তিন ওয়ানডেতে ৯০ রানের আগেই গুটিয়ে গিয়েছিল তারা।

প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশের প্রথম নয় ব্যাটারের মধ্যে দুজন ছুঁতে পারেন দুই অঙ্ক। দলের সর্বোচ্চ ১৬ রান আসে নিগার সুলতানার ব্যাটে। শেষ দুই ব্যাটার সুলতানা খাতুন ও মারুফা আক্তার ২৬ রানের জুটি গড়লে কিছুটা বাড়ে দলের স্কোর। এগারো নম্বরে নামা মারুফা আক্তার ১৪ বলে খেলেন ১৫ রানের অপরাজিত ইনিংস। এর আগে দ্বিতীয় ওভারে এলিস পেরির বলে ফিরেন সুমাইয়া। রানের খাতা খোলা হয়নি তার। পরের ওভারে কিম গার্থের বলে স্লিপে ক্যাচ দেন আরেক ওপেনার ফারজানা হক। ৮ রান করেন এই অভিজ্ঞ ব্যাটার। তিন নম্বরে নামা মুর্শিদা খাতুন ফিরেন কট বিহাইন্ড হয়ে। এরপর টিকতে পারেননি রিতু মনি, ফাহিমা খাতুনরা। ৩২ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। স্বর্ণা আক্তারের সঙ্গে ২১ রানের জুটি গড়ে দলকে পঞ্চাশ পার করান নিগার। তবে লম্বা হয়নি তার ইনিংসও। ১৬ রান করে ফিরেন টাইগার অধিনায়ক। অধিনায়কের বিদায়ের পর মাত্র ১০ রানের মধ্যে ৪ উইকেট হারায় বাংলাদেশ। আর তাতে ৮৯ রানে থামে স্বাগতিকরা।

জবাবে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ান ওপেনার অ্যালিসা হিলি শুরু থেকেই দ্রুত রান তোলার চেষ্টা করেন। তবে কিছুটা ভোগেন ফিবি লিচফিল্ড। চতুর্থ ওভারে নাহিদার বলে তাকে স্টাম্পিং করার সহজ সুযোগ ছাড়েন নিগার। জীবন পেয়ে অবশ্য বেশি দূর যেতে পারেননি লিচফিল্ড। সুলতানার হাতে ফিরতি ক্যাচ দিয়ে আউট হন ২৭ বলে ১২ রান করে। ততক্ষণে ২৪ বলে ৩১ রান করে ফেলেন হিলি। সপ্তম ওভারে সুলতানার বলে দুই চারের পর ছক্কা মারেন অস্ট্রেলিয়া অধিনায়ক। সুলতানার আগের ওভারে তিনি মারেন ম্যাচের প্রথম ছক্কা। দলের পঞ্চাশ পূর্ণ হওয়ার পর ফিরেন হিলি। ৪ চার ও ২ ছক্কায় ৩৪ বলে তিনি করেন ৩৩ রান। এরপর বেথ মুনির সঙ্গে ৩৪ বলে ৩৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে বাকি কাজ সারেন পেরি। উনিশতম ওভারের তৃতীয় বলে বাউন্ডারি মেরে দলের জয় নিশ্চিত করেন পেরি। ৪ চারের সাহায্যে ২৮ বলে ২৭ রান করেন তিনি। মুনি খেলেন ২২ বলে ২১ রানের ইনিংস।

ম্যাচের সেরা হয়েছেন কিম গার্থ। সিরিজ সেরা অ্যাশলি গার্ডনার। একই মাঠে আগামী রোববার শুরু হবে তিন ম্যাচের টিটোয়েন্টি সিরিজ।

পূর্ববর্তী নিবন্ধশনিবার শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৯.৯৯ কোটি টাকা