বর্ষীয়ান রাজনীতিবিদ মোছলেম উদ্দিন আহমেদ এমপির ইন্তেকাল

মরদেহ আনা হবে আজ চট্টগ্রামে

আজাদী প্রতিবেদন | সোমবার , ৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বর্ষীয়ান রাজনীতিক মোছলেম উদ্দিন আহমেদ এমপি আর নেই। গতকাল রোববার দিবাগত রাতে ১২টা ৪৫ মিনিটে ঢাকার এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহিরাজিউন)। তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, ৪ কন্যা, একমাত্র ভাই, আত্মীয়স্বজন ও বহু রাজনৈতিক শুভানুধ্যায়ী রেখে গেছেন। দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এস এম বোরহান উদ্দিন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তার মৃত্যুর খবরে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। মোছলেম উদ্দিন আহমেদ এমপি দীর্ঘদিন ধরে পেনক্রিয়াটাইটিসের ক্যান্সারে ভুগছিলেন। করোনার সময়ই তার ক্যান্সার ধরা পড়ে। কিন্তু বিষয়টি তিনি অতটা গুরুত্ব দেননি। শরীরে ক্যান্সারের জীবাণু নিয়েই রাজনীতির মাঠে সরব ছিলেন সব সময়।

মোছলেম উদ্দীন আহমেদ ১৯৯৬ ও ২০০১ সালে পটিয়া থেকে নৌকা প্রতীকে সংসদ নির্বাচন করে অল্পে ভোটে পরাজিত হন। পরে মাঈনুদ্দিন খান বাদলের মৃত্যুর পর ২০২০ সালের ১৩ জানুয়ারি চট্টগ্রাম৮ আসনের উপ নিবূাচনে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের তিনবার সাধারণ সম্পাদক, দুইবার সভাপতির দায়িত্ব পালন করেন। সর্বশেষ গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত সম্মেলনে দ্বিতীয়বারের মতো সভাপতি হন। তিনি বঙ্গবন্ধুর সাথে রাজনীতি করেছেন।

আজ মঙ্গলবার সকাল ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর হেলিকপ্টারে করে তার মরদেহ চট্টগ্রামে আনা হবে বলে জানিয়েছেন এসএম বোরহান উদ্দিন। গতকাল রাত ২টায় তিনি জানান, আজ সোমবার বাদ আসর গোমদন্ডী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এবং আগামীকাল মঙ্গলবার সকাল ১১ টায় নগরীর জমিয়তুল ফালাহ জামে মসজিদ মাঠে সর্বশেষ জানাজার নামাজ শেষে গরীবুল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে লাশ দাফন করা হবে।

বর্ষীয়ান রাজনীতিবিদ মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর খবরে রাজনৈতিক সামাজিক অঙ্গনে গভীর শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন মহল থেকে তাৎক্ষণিক শোক জানানো হয়েছে। চট্টগ্রামের এই প্রবীণ নেতার মৃত্যুতে তাৎক্ষণিক গভীর শোক জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগ সভাপতি এম এ সালাম ও সাধারণ সম্পাদক আতাউর রহমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, প্রমুখ।

মোছলেম উদ্দিন আহমেদ মৃত্যুর আগ পর্যন্ত বোয়ালখালীর ঐতিহ্যবাহী স্যার আশুতোষ কলেজ, সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ, চট্টগ্রাম শহীদ নগর সিটি করপোরেশন গার্লস হাইস্কুল, গোমদন্ডী পাইলট হাইস্কুল, কদুরখীল স্কুল এন্ড কলেজ, পূর্ব কদুরখীল স্কুল এন্ড কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি ও সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, মোছলেম উদ্দিন আহমদ ১৯৬৯ সালে ছাত্রলীগের সরকারি কমার্স কলেজ, চট্টগ্রাম শাখার সহ সভাপতি হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে, তিনি চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শহর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। মোছলেম উদ্দিন আহমদ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। বাংলাদেশ স্বাধীন হবার পর তিনি ১৯৭২ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক হিসেবে নিযুক্ত হন।

যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফজলুল হক মনি মোছলেম উদ্দিন আহমেদকে ১৯৭৪ সালে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মনোনীত করেন এবং ১৯৭৭ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত দক্ষিণ জেলা যুবলীগের সভাপতির দায়িত্বও পালন করেন তিনি। স্বাধীনতা সংগ্রামের প্রাক্কালে মোছলেম উদ্দিন ছাত্রদের সংগঠিত করার লক্ষ্যে কাজ করেছিলেন নগরজুড়ে। ১৯৭৭ সালে তিনি বোয়ালখালী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে তিনি দীর্ঘ ২৫ বছর ধরে দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে। তিনি বর্তমানে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছিলেন। ২০১২ সালের ৪ নভেম্বর আখতারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুর পর ২০১৩ সালে তৎকালীন সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন আহমদকে চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি করা হয়।

পূর্ববর্তী নিবন্ধডলারের উচ্চমূল্য কমাল মাথাপিছু আয়
পরবর্তী নিবন্ধভর্তির বাইরে থাকা শিক্ষার্থীদের জন্য আজ থেকে ফের আবেদনের সুযোগ