বনকর্মীদের ওপর হামলা গাছভর্তি গাড়ি জব্দ

চকরিয়ায় বনের গাছ কেটে পাচার

চকরিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ৫:৪৫ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চল উজাড় করে নানা প্রজাতির বিভিন্ন সাইজের গাছ কেটে দুটি গাড়িভর্তি করে পাচার করছিল বনদস্যুর দল। সেই খবর পেয়ে বাঁধা দিতে গেলে হামলার শিকার হন বনবিভাগের একাধিক কর্মচারী এবং সামাজিক বনায়নের উপকারভোগী। এ সময় বনদস্যুরা গাছভর্তি একটি গাড়ি (জিপ) নিয়ে পালিয়ে গেলেও বনবিভাগ জব্দ করেছে গাছভর্তি অপর একটি গাড়ি। জব্দকৃত গাড়িতে আনুমানিক ১২০ ঘনফুট গাছ রয়েছে বলে জানিয়েছে বনবিভাগ।

গত মঙ্গলবার দিবাগত রাতে চকরিয়ার হারবাং ইউনিয়নের হারবাং পুলিশ ফাঁড়ির কাছে বনকর্মীদের ওপর এই হামলার ঘটনাটি ঘটে। হামলা আহতদের মধ্যে দুইজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তারা হলেন, হারবাং বনবিটের বনকর্মী মো. সেলিম ও সামাজিক বনায়নের উপকারভোগী মো. জুয়েল।

ঘটনার সত্যতা স্বীকার করে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা মো. হাবিবুল হক বলেন, ‘রেঞ্জের নিয়ন্ত্রণাধীন হারবাং বনবিটের সংরক্ষিত বনাঞ্চল থেকে নানা প্রজাতির বিভিন্ন সাইজের গাছ সাবাড় করে বনদস্যুর দল। উত্তর হারবাং এলাকার দারুচ্ছালাম রফিকের নেতৃত্বে এই গাছ কাটার পর দুটি জিপভর্তি করে পাচার করা হচ্ছিল। সেই খবর পেয়ে বনকর্মীরা অভিযানে গেলে তাদের ওপর হামলা চালায় বনদুস্যর দল।’

রেঞ্জ কর্মকর্তা জানান, পাচারের সময় গাছভর্তি দুটি গাড়ি থেকে একটি গাড়ি জব্দ করা হয়েছে। সেই গাড়িতে আনুমানিক ১২০ ঘনফুট গাছ রয়েছে। সংরক্ষিত বনের গাছ কাটা, পাচারসহ হামলায় জড়িতদের বিরুদ্ধে নামপরিচয় শনাক্তপূর্বক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য বনবিভাগের প্রস্তুতি চলছে।

পূর্ববর্তী নিবন্ধডাম্পার চালককে আসামি করে মামলা, সার্জেন্ট প্রত্যাহার
পরবর্তী নিবন্ধ‘মিলেমিশে’ সরকারি জমি ভাগ বাটোয়ারা