ফ্ল্যাট লুকিং গ্লাস অটোরিকশার বাইরে বসানোর নির্দেশ

| বুধবার , ৭ ডিসেম্বর, ২০২২ at ১০:০৮ পূর্বাহ্ণ

আইন অনুযায়ী অটোরিকশার সামনে দুপাশে বাইরের অংশে ‘ফ্ল্যাট লুকিং গ্লাস’ বা সাইড ভিউ মিরর বসানোর ব্যবস্থা নিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) নির্দেশ দিয়েছে হাই কোর্ট। গাড়ির ফিটনেস সংক্রান্ত এক রিট মামলায় এ সম্পর্কিত সম্পূরক আবেদনের শুনানি করে বিশেষজ্ঞ মত নেওয়ার পর গতকাল মঙ্গলবার এ আদেশ দেয় বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ। খবর বিডিনিউজের।

আইনজীবীরা জানিয়েছেন, দুই মাসের মধ্যে এ বিষয়ে টেলিভিশন ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছে আদালত। আর ওই বিজ্ঞপ্তিতে অটোরিকশার সামনে দুই পাশে লুকিং গ্লাস বসানোর জন্য মালিকদের এক মাস সময় বেঁধে দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. তানভির আহমেদ। বিআরটিএ’র পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মুহাম্মদ রাফিউল ইসলাম।

রাফিউল ইসলাম পরে সাংবাদিকদের বলেন, আদেশের অনুলিপি পাওয়ার দুই মাসের মধ্যে বিআরটিএকে টেলিভিশন এবং পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে বলতে হবে, অটোরিকশার প্রত্যেক মালিক যেন এক মাসের মধ্যে বাইরে দুই পাশে লুকিং গ্লাস স্থাপন করেন। গাড়ির পেছনেও গ্লাস (রিয়ার ভিউ মিরর) বসাতে বলেছেন আদালত। তবে, সেটা বাধ্যতামূলক না, ঐচ্ছিক। অটোরিকশার বাইরে সামনের দুই পাশে যে লুকিং গ্লাস বসাতে বলা হয়েছে, তা অবশ্যই ‘ফ্ল্যাট লুকিং গ্লাস’ (সমতল আয়না) হতে হবে বলে জানান এ আইনজীবী।

অন্যদিকে রিটকারী আইনজীবী তানভির আহমেদ বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারি পরবর্তী আদেশের জন্য রেখে ওই সময়ের মধ্যে বিআরটিএকে আদেশ বাস্তবায়নের প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

গতিবিধি ও চলাচল নিরাপদ রাখতে গাড়ির পেছনের (ব্লাইন্ড জোন এরিয়া) গাড়ির অবস্থান দেখার জন্য গাড়িতে ‘সাইড ভিউ মিরর’ বা ‘লুকিং গ্লাস’ থাকা বাধ্যতামূলক। মোটরযান বিধি, ১৯৪০ এর ১১৭ বিধি ও মোটরযান আইন, ২০১৮ এর ২(২৬) ধারা অনুযায়ী চালকের সামনে সিএনজি চালিত অটোরিকশার বাইরের দুই দিকে সাইড ভিউ মিরর বা লুকিং গ্লাস স্থাপনের বিধান রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ৫ মাসে ৩১ হাজার কোটি টাকা রাজস্ব আদায়
পরবর্তী নিবন্ধবিরোধ মীমাংসা করে দলকে সংগঠিত করতে হবে