ফেসবুকে প্রাথমিকের শিক্ষকদের মানতে হবে ৮ নির্দেশনা

| বুধবার , ২৮ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৩৫ পূর্বাহ্ণ

ফেসবুকসহ সোশাল মিডিয়া ব্যবহারে প্রাথমিক বিদ্যালয়েরর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আটটি নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে কিংবা আইনশৃঙ্খলার অবনতি ঘটবে, এমন কিছু নিয়ে কোনো মন্তব্য, বক্তব্য দেওয়া অথবা কারও বক্তব্য শেয়ার না করতে বলা হয়েছে। অধিদপ্তরের উপ-পরিচালক (প্রাক-প্রাথমিক) মহিউদ্দীন আহমেদ তালুকদারের স্বাক্ষরিত এ অফিস আদেশ গত সোমবার দেওয়া হয়। খবর বিডিনিউজের।
আট নির্দেশনা : ১. সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, মন্তব্য, লাইক ও শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। ২. জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থি কোনো রকম তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকেও বিরত থাকতে হবে। ৩. কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে এমন বা ধর্মনিরপেক্ষতা নীতি পরিপন্থি কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।
৪. সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে, এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, মন্তব্য, লাইক, শেয়ার করা থেকেও বিরত থাকতে হবে। ৫. জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনো সার্ভিসকে হেয় প্রতিপন্ন করে, এমন কোনো পোস্ট দেওয়া থেকেও বিরত থাকতে হবে। ৬. লিঙ্গবৈষম্য বা এ সংক্রান্ত বিতর্কমূলক কোনো তথ্য-উপাত্ত প্রচার করা যাবে না।
৭. জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে, এমন বিষয়ে লেখা, অডিও বা ভিডিও প্রকাশ বা শেয়ার করা যাবে না।
৮. ভিত্তিহীন, অসত্য বা অশ্লীল তথ্য প্রচার থেকেও বিরত থাকতে হবে। অন্য কোন রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কেও বিরূপ মন্তব্য সংবলিত কোন পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, মন্তব্য, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।
এর আগেও বিভিন্ন সময় শিক্ষকসহ সরকারি চাকুরেদের সোশাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন নির্দেশনা দিয়েছিল সরকার। সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা ২০১৯ এর পরিমার্জিত সংস্করণ মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় জারি করেছে বলে সোমবার অধিদপ্তরের নির্দেশনায় জানানো হয়। আদেশে আরও বলা হয়, নির্দেশিকায় সামাজিক যোগাযোগ মাধ্যমে দাপ্তরিক ও ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরি করা এবং এতে পরিহারযোগ্য বিষয় উল্লেখ রয়েছে। সেই নির্দেশনার আলোকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে প্রাথমিকের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিউটি পার্লার খাতের উন্নয়নে চিটাগাং উইম্যান চেম্বার কাজ করে যাচ্ছে
পরবর্তী নিবন্ধইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ম্যাটসের ওরিয়েন্টেশন