ফিনলে সাউথ সিটি : আগামীর নতুন ঠিকানা

| রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

নাগরিক জীবনে স্বপ্ন ছোঁয়ার বিশাল এক লক্ষ্য নিয়ে ফিনলে সাউথ সিটির যাত্রা শুরু হচ্ছে। নাগরিক জীবনে বড় ধরনের ইতিবাচক পরিবর্তন আনা ফিনলে প্রপার্টিজ এবার নগরীর বহদ্দারহাট মোড়ে নির্মাণ করতে যাচ্ছে ফিনলে সাউথ সিটি। যেখানে নাগরিক জীবনের প্রত্যাশিত সব সুযোগ সুবিধা একই ছাদের নিচে সন্নিবেশিত করা হচ্ছে।
নগরীর ব্যবসা বাণিজ্য এবং যোগাযোগসহ নানা কারনে দিনে দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি স্থানে পরিণত হয়েছে চাঁদগাও থানাধীন বহদ্দারহাট। কঙবাজার, বান্দরবন, দক্ষিণ চট্টগ্রাম, কাপ্তাই, উওর চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও রাউজানে যেতে হয় বহদ্দারহাট মোড় দিয়েই। আর এই বহদ্দারহাট মোড়েই নাগরিক জীবনের স্বপ্ন ছোঁয়ার আয়োজন করেছে ফিনলে।
ফিনলে প্রপার্টিজ লিমিটেড আবাসন খাতে আস্থা ও বিশ্বস্ততার প্রতীক হয়ে উঠেছে। গত এক দশকে চট্টগ্রামের আবাসন খাতে এই প্রতিষ্ঠানটি একটি শক্ত অবস্থান তৈরি করতে পেরেছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ লোকেশনে ১০টি প্রকল্প বাস্তবায়ন করে সাফল্যের সাথে গ্রাহকদের হাতে চাবি তুলে দিতে পেরেছে। একইসাথে বিনোদন, কেনাকাটা, খাবার ও আবাসন এ ধারণায় ২নং গেটে চালু হওয়া ফিনলে স্কয়ার শহরের মানুষের মাঝে এক অনন্য আসনে ঠাঁই পেয়েছে। এই স্থাপনার বাইরের দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য সম্বলিত বর্ণনা, যা সোনালি অতীতের সাথে পরবর্তী প্রজন্মের সেতুবন্ধন রচনা করেছে।
সাফল্যের ধারাবাহিকতায় ফিনলে প্রপার্টিজ লিমিটেডে নতুন পালক যুক্ত হতে যাচ্ছে। উত্তর ও দক্ষিণ চট্টগ্রামের সাথে মূল শহরের সংযোগ স্থাপনকারী বহদ্দারহাট মোড়ে নির্মাণ করতে যাচ্ছে আগামীর পরিপূর্ণ জীবনধারা ফিনলে সাউথ সিটি। ৪৩ কাঠা জায়গার উপর নির্মাণাধীন ২টি বেজমেন্টসহ ১৯ তলার এ বৃহৎ স্থাপনায় একইসাথে আবাসন ও বাণিজ্যিক সুবিধা সন্নিবেশন করা হয়ছে। বর্তমানে শপিং মল ছাড়া কোন শহর কল্পনা করা যায় না। বন্ধু, পরিবার বা বিশেষ কাউকে নিয়ে বেড়াতে হোক কিংবা কেনাকাটার প্রয়োজনে যেতে হয় শপিং মলে। বিকেলের জম্পেস আড্ডা, অলস দুপুরের খাওয়া দাওয়া কিংবা স্বর্ণালী সন্ধ্যায় ধুমায়িত কফির কাপে চুমুক দেয়া ছাড়াও কেনাকাটা এবং খাওয়া দাওয়ার ক্ষেত্রে শপিং মল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতসব আয়োজনের পাশাপাশি বিনোদনের ব্যাপারটিও রাখা হচ্ছে আধুনিক শপিং মলগুলোতে। এতে করে এক একটি শপিংমল যেন একের ভিতর পাঁচ, অন্য রকম আনন্দের সূতিকাঘার। বিষয়টি ফিনলে প্রপার্টিজ শুরু থেকে মাথায় রেখেছে।
ইউরোপীয় সমাজতান্ত্রিক ভিক্টর গ্রোয়েনের চিন্তাপ্রসূত নর্থল্যান্ড শপিং মল যেটি আমেরিকার মিশিগানের সাউথফিল্ড শহরে ১৯৫৪ সালে জনসাধারনের জন্য খুলে দেয়ার মাধ্যমে পৃথিবীতে প্রথম শপিং মল ধারণার সূচনা হয়। সেই থেকে বর্তমানের ডিজিটাল যুগে শপিং মল ধারণা আরো বিস্তৃত হয়েছে, ব্যাপকতা পেয়েছে। ১৮৬৯ সালে নিউইয়র্কে নির্মিত হওয়া ষ্টুইভেসান্ট বিশ্বের প্রথম এর্পাটমেন্ট প্রকল্প যা পরবর্তীতে দেশ থেকে দেশে ছড়িয়ে পড়েছে। শহুরে জীবনধারায় বসবাসের ধারণাই পাল্টে দিয়েছে।
ফিনলে প্রপার্টিজ লিমিটেড সমসাময়িক এবং বৈশ্বিক জীবনযাত্রা স্থানীয় পরিসরে ব্যাপকভাবে ছড়িয়ে দিতে চায়। ছড়িয়ে দিতে চায় আধুনিকতার পরশ। আর বহদ্দারহাট মোড়ের ফিনলে সাউথ সিটি এরকমই একটি প্রয়াস। শহরের পরিসর বাড়িয়ে আধুনিক জীবনযাত্রা সকলের আওতায় নিয়ে আসা একটি বড় চ্যালেঞ্জ। ফিনলে সাউথ সিটির বাণিজ্যিক অংশে অর্থাৎ শপিং মলে ৮৫-২২০০ বর্গফুটের মধ্যে প্রায় ১ লক্ষ বর্গফুটের সমপরিমাণ রিটেইল স্পেস বা ২৩৭টি দোকান রয়েছে। প্রকল্পটির নিচতলায় স্থানীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ড গ্যালারী, গিফট, ক্রোকারিজ, কার্ড শপ ও এটিএম বুথ থাকবে। দ্বিতীয় তলায় থাকবে জুয়েলারী ও কসমেটিকস, লেডিস রেডিমেড গার্মেন্টস, স্যান্ডেল ও পার্স, ঘড়ি ও চশমা, হস্তশিল্পজাত পণ্য ও শিশুদের খেলনা। তৃতীয় তলায় শাড়ি, থানকাপড়, লেডিস রেডিমেড গার্মেন্টস, বাচ্চাদের কাপড়, বোরকা, হিজাব এবং লেডিজ টেইলার্স। চতুর্থ তলায় পুরুষদের রেডিমেড গার্মেন্টস, স্যুট, পাঞ্জাবী ও শেরওয়ানী, বাচ্চাদের কাপড়, জুতা, চামড়াজাত ও খেলাধূলার সামগ্রী। পঞ্চম তলায় মোবাইল ফোন ও এঙেসরিজ, ইলেক্ট্রনিকস ও গৃহস্থালী পণ্য, কম্পিউটার সেলস সার্ভিসিং ও বইয়ের দোকান। ছয় তলায় ব্র্যান্ড গ্যালারী, থিম পার্ক ও ইনডোর প্লে জোন। সপ্তম তলায় ফুড কোর্ট ও বাচ্চাদের খেলার জায়গা।
আট তলায় পুরুষ ও মহিলাদের আলাদা প্রেয়ার স্পেস ও প্রশাসনিক অফিস।
আকর্ষনীয় ও সুপরিসর প্রবেশ ও প্রস্থান পথ, ক্যাপসুল ও সার্ভিস লিফট, এস্কেলেটর এবং সুপরিসর সিড়ি, মনোরম এট্রিয়াম, সুবিন্যস্ত কার পার্কিং, সার্বক্ষনিক নিরাপওা ব্যবস্থায় সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ফিনলে সাউথ সিটি শপিংয়ে আনবে ভিন্নতা,আনন্দ ও বিনোদনে দেবে নতুন মাএা।
সম্পূর্ণ আলাদা প্রবেশ ও প্রস্থান পথ সমৃদ্ধ ফিনলে সাউথ সিটির আবাসিক অংশে ৯ তলা থেকে ১৯ তলা পর্যন্ত প্রতি ফ্লোরে ৮টি করে মোট ৮০ টি এ্যপার্টমেন্ট রয়েছে। ১৩৬৫-১৯০৫ বর্গফুটের প্রতিটি এ্যপার্টমেন্ট স্বাতন্ত্রতায় অনন্য। সকল আধুনিক সুযোগ সুবিধা এখানে নিশ্চিত করা হয়ছে। ৩টি সুপরিসর লিফট ও ৮২টি কার পার্কিং স্থান, সুপরিসর কমিউনিটি হল, জিম, কিডস প্লে জোন, বার-বি-কিউ জোন, রুফ টপ গার্ডেন, মহিলাদের স্বাতন্ত্র কমিউনিটি হল, হাঁটার স্থান এবং প্রেয়ার স্পেস নিশ্চতভাবেই ফিনলে সাউথ সিটি প্রকল্পটি নগরবাসীর বসবাসের মানকে অন্য উচ্চতায় পৌঁছে দেবে।
ফিনলে সাউথ সিটি প্রকল্পের কাজ পুরোদমে চলছে। ফিনলে সাউথ সিটি শপিং মল ২০২৪ সালে এবং এপার্টমেন্ট ২০২৫ সালে কেনাকাটা, বিনোদন, ভ্রমণ এবং বসবাসের জন্য উম্মুক্ত করে দেওয়া হবে।
কেনাকাটা, বিনোদন, খাবার এবং একটি পরিপূর্ণ জীবনধারনে ফিনলে সাউথ সিটি নিশ্চিতভাবেই নগরবাসীর আগামীর আলটিমেট ডেসটিনেশন হিসেবে গড়ে উঠছে।

পূর্ববর্তী নিবন্ধনারী পাচার : পরিপ্রেক্ষিত চট্টগ্রাম
পরবর্তী নিবন্ধসংগীতে চট্টগ্রাম