প্রকৃতির উদারতার মাঝে নিজেকে হারাতে চাই

মিতা দাশ | শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৬:২০ পূর্বাহ্ণ

পাহাড়ের কাছে গিয়েছিলাম অনেক দিন পর। ইচ্ছে ছিলো অনেক উঁচু পাহাড়ে দাঁড়িয়ে চিৎকার দিয়ে নিজের কণ্ঠের প্রতিধ্বনি শুনবো। কিন্তু সব ইচ্ছে সব সময় পূরণ হয় না। আসলে বয়স একটা বড় বিষয়। অনেক সময় ছোটদের মতো কোনো উচ্ছ্বাস প্রকাশ করতে চাইলেও সময় বলে দেয় বয়সের কথা, আশেপাশে সকলকে দেখে থামতে হয় মনের ইচ্ছেকে নিভৃতে চাপা দিয়ে।

পাহাড়ের অটলতা মুগ্ধ করেছে আমায়। মাঝে মাঝে প্রকৃতির মাঝে হারিয়ে গেছি। সৌন্দর্যে অভিভূত হয়েছি, পাশাপাশি একটা চিন্তাও ভর করেছে মাথায়। প্রকৃতির মাঝে পাহাড় সবুজে সেজেছে বলে এত সুন্দর দেখায় তাকে। কিন্তু পাহাড় কখনো নিজে নড়তে পারে না আবার নড়লেও বিপদই ঘটায়। মানুষ যেই মুগ্ধতা নিয়ে পাহাড়ের সৌন্দর্য দেখে সেই মানুষদেরই মৃত্যু হয় পাহাড় ধসের কারণে। তাই বোধহয় পাহাড়ের কান্না ঝরে পড়ে ঝর্ণা হয়ে। কী সুন্দর পাহাড়ি ঝর্ণা! কত জল তার বুকে কোনো পরিমাপ হবে না। শুধু ঝর্ণার জল ঝরিয়ে শীতল করে যায় ধরনী ও সৌন্দর্যপিপাসুদের।

ব্যস্ততম জীবনে তবু যে প্রিয় কিছু মানুষের সাথে অপূর্বতার স্বাদ নিতে পেরেছি তাতেই কিছুটা একঘেয়েমি দূর করা হলো। পাহাড়ের সৌন্দর্যের কমতিকে আরো কিছু সবুজ দিয়ে সৌন্দর্যমণ্ডিত করা যায়। কিন্তু মানুষের সৌন্দর্যের কমতিকে সবুজ দিয়ে পূর্ণ করা যায় না। ইদানীং মানুষ কেমন জানি একে অপরকে বুঝতে চায়, ওজন করতে চায়, আসলে মানুষকে দাড়িপালায় দাঁড় করালেও মানুষের ওজন বোঝা গেলেও তার গুণগত মান বোঝা যাবে না।

প্রিয় মানুষগুলো সব সময় তোমার ভালো চাই, পাশে আছে, অনেক দোয়া করে বলতে থাকে, কিন্তু যেই আপনি বিপদে পড়বেন দেখবেন আর কোথাও তাদের দেখা যাচ্ছে না। সত্যের পথ অনেক কঠিন, অনেক দুর্গম, কাটা বিছানো পথ হলেও সত্যের পথে থাকা উচিত। এতে আপনার সাথী কম পেলেও পরিচিত কাউকে না পেলেও মনে একটা প্রশান্তি থাকে। জীবনের এত জটিল হিসাব নিকাশ পার করেও মানুষ কেমন যেন স্বার্থপর হয়ে ওঠে। তাই প্রকৃতির মাঝে উদারতা আর নিঃস্বার্থ দান দেখে মনটা তাদের শান্ত করা উচিত। আমাদের দেশের অপার সৌন্দর্যের তুলনা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়, এর সৌন্দর্যের কথা পাতায় পাতায় লিখলেও এর প্রশংসা শেষ করা যাবে না। শুধু বলতে চাই, প্রকৃতির উদারতার মাঝে নিজেকে হারাতে চাই বারবার। নিজের জীবনের সবুজ রং ধরে রাখতে চাই কাজে, কর্মে ও মনে।

পূর্ববর্তী নিবন্ধস্বপ্ন মানুষকে বাঁচিয়ে রাখে
পরবর্তী নিবন্ধকোরআনের সফলতা ও শ্রেষ্ঠত্ব : একটি পর্যবেক্ষণ