স্বপ্ন মানুষকে বাঁচিয়ে রাখে

আয়েশা সিদ্দিকা হ্যাপি | শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৬:১৯ পূর্বাহ্ণ

জীবনটা অনেক ছোট। এ-ই ছোট্ট জীবনে সুখ-দুঃখ, হাসি-কান্না টানাপোড়ন থাকতেই পারে। ভুল-ত্রুটি কমবেশি হতেই পারে। তাই বলে মাঝ পথে জীবন শেষ করে দিব এটা কোনো সমাধান না। কেন আপনি নিজেকে শেষ করবেন? কার জন্য শেষ করবেন? যারা আপনাকে কষ্ট দিয়েছে, বারবার বিভিন্ন ভাবে আঘাত করেছে তাদের জন্য? নাকি যে ঠকিয়েছে দিনের পর দিন তার জন্য? আমরা যদি জীবনটা এতো সহজ মনে করি তাহলে কিন্তু দিন শেষে কিছুই বাকি থাকলো না। আমাদের সবসময় এটা বুঝতে হবে জীবন একটাই, আর জীবনটা অনেক সুন্দর একটা রুটির মতো। যে-ই ভাবে আমরা রুটিটা বেলব সেটা সেই রকম হবে।

আমাদের জীবন কেউ তৈরি করে দিবে না, তবে অনেকে পাশে থেকে সাহায্য করবে, দিন শেষে আমরা আমাদেরই। তাই আমাদের বাঁচতে হবে নিজের জন্য, পরিবারের জন্য, সমাজের জন্য, সর্বোপরি দেশের জন্য। আমাদের উচিত জীবনের প্রতিটা দিন হেসে খেলে নিজের মনকে ভালো রেখে উপভোগ করা। হতে পারে আজকে আপনার মন খুব খারাপ। সবকিছুর প্রতি কেমন জানি না একধরনের বিরক্ত চলে এসেছে। প্রতিটা মুহূর্তে মনে হচ্ছে যেন জীবনটা শেষ করে দি। বেঁচে থেকে আর কী করবো? হয়তোবা মরে যাওয়া অনেক ভালো হবে।

অনেক কিছু থেকে রক্ষা পাব। হাজার জনের হাজার রকমের কথাও শুনতে হবে না। নিজের সম্মানের উপর কেউ আঘাতও করতে পারবে না। জীবনে তো অনেক ভুল করেছি তার হয়তো এটাই শাস্তি। তাহলে বলবো জীবনটাকে নিজের মতো করে আবার নতুন করে সাজান। সবসময় আপনার সম্মানকে এতো ছোট মনে করবেন না। যাতে কেউ সমালোচনা করলেই ছোট হয়ে যাবেন। নিজের সম্মানকে সবসময় বড় ভাবতে হবে এবং স্বপ্ন দেখতে হবে নতুন নতুন কারণ স্বপ্ন একটা মানুষকে বাঁচিয়ে রাখে।

পূর্ববর্তী নিবন্ধরাস্তার পাশে ময়লা আবর্জনা দ্রুত অপসারণ করা হোক
পরবর্তী নিবন্ধপ্রকৃতির উদারতার মাঝে নিজেকে হারাতে চাই