পুদিনা চাষ : স্বল্প পুঁজিতে অধিক মুনাফা

সীতাকুণ্ড প্রতিনিধি | বুধবার , ২১ এপ্রিল, ২০২১ at ১০:৫৪ পূর্বাহ্ণ

স্বল্প পুঁজিতে কম সময়ের মধ্যে অধিক মুনাফা অর্জন করা যায় পুদিনা চাষে। বছরের অন্যান্য সময়ের তুলনায় রমজান মাসে এর চাহিদা বেড়ে যায় অনেকগুণ। আর এই চাহিদাকে মাথায় রেখেই সীতাকুণ্ডে বেড়েছে পুদিনার চাষ। উপজেলার দক্ষিণাঞ্চলের বিভিন্ন গ্রামে পুদিনার চাষে ব্যস্ত কৃষকরা। বাড়ির পাশে খালি জমি, উঠানে ও পাহাড়ের ঢালুতে পুদিনা চাষ করা হচ্ছে। রমজানে বেশি দামে বিক্রির আশায় এই চাষে আগ্রহী হয়ে উঠেছেন পুরুষদের পাশাপাশি নারীরাও। রমজান মাসে রোজাদারদের ইফতার সামগ্রীর স্বাদ বাড়াতে পুদিনার বিশেষ চাহিদা রয়েছে বিভিন্ন অঞ্চলের মানুষের। এছাড়া স্বল্প খরচে অধিক লাভবান হওয়ায় কৃষকরা বাণিজ্যিকভাবে চাষাবাদ শুরু করেছে।
উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, উপজেলার ৮ হেক্টর জমিতে শতাধিক কৃষক পুদিনা চাষ করেন। ভাটিয়ারী, কুমিরা, ছলিমপুর ও সোনাইছড়ি এলাকার বিভিন্ন গ্রামে এবং পাহাড়ের ঢালু জায়গায় এই পুদিনার চাষ হয়।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুভাষ চন্দ্র নাথ জানান, ‘সরকারিভাবে পুদিনা চাষের কোনো প্রশিক্ষণ দেওয়া হয় না। তবে এ চাষে আগ্রহীদের পরামর্শ দেওয়া হয়। সবচেয়ে ভালো বিষয় হচ্ছে, পরিবারের নারীরা পুদিনা চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছে। সীতাকুণ্ডের দক্ষিণাঞ্চলের চারটি ইউনিয়নের বিভিন্ন গ্রামে প্রায় দেড়’শ চাষি এ চাষ করে থাকেন।’

পূর্ববর্তী নিবন্ধবিমান বাহিনীর চিকিৎসা ক্যাম্প উদ্বোধন
পরবর্তী নিবন্ধইউএসটিসির একাডেমিক কাউন্সিলের ৪র্থ সভা