পাঁচ বছর পর সাকিবের ব্যাটে সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | শনিবার , ৪ মে, ২০২৪ at ১১:১৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ দল যখন চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে টিটোয়েন্টি সিরিজ খেলছে তখন সাকিব আল হাসান খেলছেন ঢাকা প্রিমিয়ার লিগে। ঈদের ছুটি কাটাতে যুক্তরাষ্ট্রে থাকা সাকিব দেশে ফিরেই নিজেকে ফিট করতে ঢাকা প্রিমিয়ার লিগে খেলতে নেমেছেন। আর নেমেই তুলে নিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। লিস্টএ ক্রিকেটে সাকিব আল হাসানের সর্বশেষ সেঞ্চুরির প্রায় পাঁচ বছর হয়ে গিয়েছিল। ২০১৯ সালের জুনে ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সেঞ্চুরি পেয়েছিলেন এই অলরাউন্ডার। অবশেষে পাঁচ বছর পর সে খরা কাটাতে পারলেন সাকিব। প্রায় পাঁচ বছর পর আবারও তিন অঙ্কের ছোঁয়া পেয়েছন সাকিব। গতকাল শুক্রবার বিকেএসপিতে ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে সেঞ্চুরি করেছেন তিনি। গতকাল ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্নক ছিলেন সাকিব।

৪৩ বলে নিজের প্রথম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন সাকিব। পরে ৮ টি চার ও ৭টি ছক্কায় ৭৩ বল খেলে সেঞ্চুরি পূর্ণ করেন এই অল রাউন্ডার । তার ইনিংসের পরিসংখ্যানই বলে দেয় কতটা আক্রমণাত্নক ছিলেন সাকিব। নিজের সবশেষ সেঞ্চুরি পাওয়ার আগে ৫৭ লিস্ট ‘এ’ ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি সাকিব।

এই সময়ে ১৪টি হাফ সেঞ্চুরি করলেও সেঞ্চুরির দেখা পাননি সাকিব। এর মধ্যে দুইবার ৯০ রান করেও তিন অংকে যেতে পারেননি। সবমিলিয়ে এবার লিস্ট ‘এ’ ক্রিকেটের দশম শতক পেয়েছেন তিনি। গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ৯ টি চার ও ৭ টি ছক্কায় ৭৯ বলে ১০৭ রান করে আব্দুল গাফফার সাকলাইনের বলে ক্যাচ দিয়ে আউট হন এই অলরাউন্ডার। দীর্ঘ পাঁচ বছর পর লিস্ট এ ক্রিকেটে সাকিব সেঞ্চুরি পেলেও তার এই সেঞ্চুরি দলের কোন কাজে আসেনি। কারন তার সেঞ্চুরির দিনেও হেরেছে তার দল শেখ জামাল ধানমন্ডি ক্লাব। তবে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার আগে সাকিবের এই সেঞ্চুরি তাকে মনোবল বাড়াতে সহায়তা করবে। তার চাইতেও বড় কথা টিটোয়েন্টি বিশ্বকাপের আগে সাকিবের ফর্মে ফেরাটাও খুব জরুরি ছিল বাংলাদেশের জন্য।

সবকিছু মিলিয়ে একেবারে সঠিক সময়ে ফর্মে ফিরলেণ সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামে। বাকি দুটি ম্যাচ হবে ঢাকায়। আর সে দুই ম্যাচে খেলার সম্ভাবনা রয়েছে সাকিব আল হাসানের।

পূর্ববর্তী নিবন্ধশিশু ও গণশিক্ষা কার্যক্রমের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
পরবর্তী নিবন্ধআস্থা রাখায় ধোনিকে ধন্যবাদ জানালেন মোস্তাফিজ