বিভ্রান্তিতে ভরা ম্যারাথন ক্রিকেট লিগ শেষ হচ্ছে আজ

মুক্তিযোদ্ধা তৃতীয় হলেও পয়েন্ট তালিকায় দেখানো হচ্ছে চতুর্থ

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৩ মে, ২০২৪ at ১০:০২ পূর্বাহ্ণ

পৃথিবীর সবচাইতে দীর্ঘ সমুদ্র সৈকত কক্সবাজার। আর যদি প্রশ্ন করা হয় পৃথিবীর সবচাইতে দীর্ঘ ক্রিকেট লিগ কোনটি তাহলে নিঃসন্দেহে উত্তর আসবে চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেট লিগ। টানা তিন মাসের ম্যারাথন ক্রিকেট লিগ শেষ হচ্ছে আজ। যদিও লিগের চ্যাম্পিয়ন, রানার আপ, অবনমিত দল সবকিছু নির্ধারিত হয়ে গেছে। আজকের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিঃ এবং গত আসরের রানার আপ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সংস্থার মধ্যকার লিগের শেষ ম্যাচটি কেবলই আনুষ্ঠানিকতার। তবে নানা বিভ্রান্তি আর অনিয়মে ভরা ছিল এবারে ক্রিকেট লিগ। যেমন লিগের পয়েন্ট টেবিল অনুযায়ী তৃতীয় স্থানে দেখানো হচ্ছে পাইরেটস অব চিটাগাংকে। কিন্তু লিগের বাইলজ অনুযায়ী তৃতীয় স্থান মুক্তিযোদ্ধার। কারণ মুক্তিযোদ্ধা এবং পাইরেটস দু দলের পয়েন্ট সমান হলেও হেড টু হেডে এগিয়ে থাকায় তৃতীয় স্থান মুক্তিযোদ্ধার। কিন্তু অনলাইনে লিগের পয়েন্ট টেবিলে দেখানো হচ্ছে পাইরেটস তৃতীয়। দলটির খেলোয়াড়রা সেটাই প্রচার করছে। আর সেটাই একেবারে স্বাভাবিক। কারণ যেহেতু এবারের লিগে অনলাইন সার্ভিস দেওয়া হচ্ছে সেহেতু অন লাইনেই লিগের সবকিছু দেখবে খেলোয়াড় থেকে শুরু করে সাংবাদিক কর্মকর্তা সবাই। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে অন লাইনে এক রকম আর বাইলজে এক রকম। অথচ লিগ শুরুর আগে এই বিভ্রান্তিটা দূর করা দরকার ছিল ক্রিকেট কমিটির। কিন্তু তারা সেটা করতে পারেনি বলেই এই বিভ্রান্তি।

এতো গেল একটা। এবারের ক্রিকেট লিগের সবচাইতে বড় কলংক হয়ে থাকবে কোটার খেলোয়াড় নিয়ে বিভ্রান্তি। লিগের বাইলজে একজন ফিঙড কোটা সহ সাতজন কোটার খেলোয়াড় খেলানোর বিধান থাকলেও দুটি ক্লাব ৮ জন কোটার খেলোয়াড় খেলিয়েছে। যা নিয়ে একাধিকবার বিতর্কের সৃষ্টি হয়েছে। কিন্তু ক্রিকেট কমিটি এ বিষয়ে কোন ব্যাখ্যা দিতে পারেনি বা দেয়নি। যারা নিয়ম বহির্ভূতভাবে একজন বেশি কোটার খেলোয়াড় খেলিয়েছে তাদের শাস্তি কি হবে সেটা স্পষ্ট নয় বাইলজে। কিংবা ক্রিকেট কমিটি এ বিষয়ে কোন পদক্ষেপ নেয়নি বা নিতে ব্যর্থ হয়েছে।

অথচ এসব বিতর্ক লিগের সৌন্দর্যই শুধু হানি করেনি প্রশ্নবিদ্ধ করেছে লিগটাকে। কিন্তু কোথাও কোন সদুত্তর নেই। লিগের দল গুলো অভিযোগ করেছে কোটার খেলোয়াড় খেলানোর ক্ষেত্রে কোন ধরনের সঠিক রেজিস্টার মেন্টেইন করা হয়নি। ম্যাচের দিন সকালে আম্পায়ার কিংবা স্কোরারের হাতে দলের কর্মকর্তারা একটি ফরম ধরিয়ে দিয়ে কাজ শেষ করেন । এখন যারা ম্যাচ পরিচালনা করবেন তাদের পক্ষে এতসব যাচাই করা সম্ভব নয়। অথচ এই কাজটা যাদের করার কথা ছিল সেই ক্রিকেট কমিটির কাউকেই পাওয়া যায়নি পুরো লিগ জুড়ে। তাই একের পর এক নানা বিতর্ক আর বিভ্রান্তি কালিমা লেপন করেছে লিগের গয়ে। নানা ঘটনা আর অঘটনে প্রিমিয়ার ক্রিকেট লিগের পর্দা নামছে আজ। লিগের শেষ ম্যাচে মুখোমুখি হবে গত আসরের চ্যাম্পিয়ন যারা ইতোমধ্যেই এবারেও চ্যাম্পিয়ন হয়ে গেছে সেই আবাহনী লিঃ এবং রানার আপ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সংস্থা একে অপরের মোকেবেলা করবে। খেলাটি শুরু হবে সকাল ৯ টায়। বিকেলে খেলা শেষে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করবেন সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন লিগের স্পন্সর প্রতিষ্ঠান ইস্পাহানী গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের এর চেয়ারম্যান মির্জা সালমান ইস্পাহানী।

পূর্ববর্তী নিবন্ধজয় দিয়ে লিগ শেষ করল আগ্রাবাদ নওজোয়ান
পরবর্তী নিবন্ধনেপলসে চব্বিশ ঘণ্টায় ১৬০ বারের বেশি ভূকম্পন