পাঁচ প্রতিষ্ঠানকে ১৮ লাখ ২৫ হাজার টাকা জরিমানা

পরিবেশ আইন অমান্য

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৪ অক্টোবর, ২০২১ at ১০:৩৫ পূর্বাহ্ণ

নগরীতে পরিবেশ আইন অমান্য করার অভিযোগে ক্ষতিপূরণ বাবদ পাঁচ প্রতিষ্ঠানকে ১৮ লাখ ২৫ হাজার ৫২০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়। এরমধ্যে তিন ইস্পাত কারখানাকে এয়ার ট্রিটমেন্ট প্লান্ট (এটিপি) বন্ধ রেখে অতিরিক্ত ধোঁয়া ছেড়ে বায়ু দূষণ করার অপরাধে এবং ইটিপি বন্ধ রাখার দুটি ওয়াশিং কারখানাকে উক্ত জরিমানা করা হয়।
গতকাল শুনানি শেষে উক্ত জরিমানা করেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী। তিনি জানান, দীর্ঘদিন ধরে ইস্পাত কারখানায় পণ্য তৈরির সময় এয়ার ট্রিটমেন্ট প্লান্ট (এটিপি) বন্ধ রেখে অতিরিক্ত ধোঁয়া ছেড়ে পরিবেশ দূষণ করায় নগরীর নাসিরাবাদ এলাকার বেনাজ ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়সাল ইসলামকে ৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া একই অপরাধে নাসিরাবাদের সিএসএস কর্পোরেশন (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনজুর খোরশেদ জিলানীকে ৫ লাখ ৪০ হাজার টাকা ও ইসলাম স্টিলকে ৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এতে ইসলাম স্টিলের প্রতিনিধি মো. গোলাম ফারুক চৌধুরী উপস্থিত ছিলেন। এছাড়া ইটিপি বন্ধ রেখে বাইপাস লাইনের মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য ছেড়ে পরিবেশের ক্ষতিসাধন করায় নাসিরাবাদ এলাকার পপুলার ওয়াশিং কারখানার মালিক মোশারফ হোসেনকে ৮৬ হাজার ৪০০ টাকা ও একই অপরাধে মফিজ উদ্দিন আহমদের মালিকানাধীন হাজী ওয়াশিংকে ৬৯ হাজার ১২০ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।
উল্লেখ্য, এর আগে গত মঙ্গলবার নগরীর নাসিরাবাদ এলাকায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর। অভিযানকালে বায়ু দূষণ, অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশ দূষণ ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া প্রতিষ্ঠান পরিচালনা করায় প্রতিষ্ঠানগুলোকে এনফোর্সমেন্ট নোটিশ প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে একই পরিবারের তিনজনকে গলা কেটে হত্যা
পরবর্তী নিবন্ধকাপ্তাইয়ে টিম্বার কারখানায় আগুন