পাঁচ দিন পর চালু রেলের কম্পিউটার টিকেটিং সিস্টেম

যাত্রীরা আজ থেকে অনলাইনেও টিকেট পাবেন

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৬ মার্চ, ২০২২ at ৭:০৪ পূর্বাহ্ণ

একটানা পাঁচদিন রেলওয়ের কম্পিউটার টিকেটিং সিস্টেম বন্ধ থাকার পর আজ থেকে দেশের ৭৭টি স্টেশনে পূর্বের মতো কম্পিউটার টিকেটিং সিস্টেম চালু হচ্ছে। এর ফলে যাত্রীদের দর্ুভোগ কমবে। পাঁচ দিন কম্পিউটার টিকেটিং সিস্টেম বন্ধ থাকায় ম্যানুয়াল পদ্ধতিতে স্টেশনের কাউন্টার থেকে শতভাগ টিকিট বিক্রি করা হয়েছে। গত ২১ মার্চ থেকে গতকাল ২৫ মার্চ পর্যন্ত কম্পিউটার টিকেটিং সিস্টেম বন্ধ থাকায় ম্যানুয়াল পদ্ধতিতে চট্টগ্রাম স্টেশনসহ দেশের ৭৭টি স্টেশনে টিকিট বিক্রি হয়েছে। যার কারণে স্টেশনের কাউন্টার গুলোতে ঘণ্টার পর ঘণ্টা শত শত যাত্রীর দীর্ঘ লাইন ছিল টিকেটের জন্য। গতকাল চট্টগ্রাম স্টেশনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টিকেটের জন্য যাত্রীদের উপচে পড়া ভিড় ছিল।
আজ থেকে পূর্বের ন্যায় কম্পিউটার টিকেটিং সিস্টেম চালু হওয়ায় যাত্রীরা কাউন্টারে এবং অনলাইনে হয়রানি ছাড়া স্বাভাবিকভাবেই টিকেট পাবেন।
আজ শনিবার সকাল ৮টা থেকে যাত্রীরা কাউন্টারে এবং অনলাইনে পূর্বের ন্যায় কম্পিউটার টিকেটিং সিস্টেমে টিকিট পাবেন বলে জানান চট্টগ্রাম স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। গতকাল রাতে তিনি আজাদীকে জানান, বাংলাদেশ রেলওয়ের ইন্টিগ্রেটেড টিকেটিং সিস্টেম পরিচালনার জন্য সহজ-সিনেসিস-ভিনসেন জেভির সাথে রেলওয়ের ১৫ ফেব্রুয়ারি চুক্তি হয়। তারা কম্পিউটার টিকেটিং সিস্টেম চালুর জন্য এতদিন কাজ করেছেন। আমাদের স্টেশনেও কাজ মোটামুটি শেষ। যাত্রীরা শনিবার থেকে আগের মতো অনলাইনে টিকেট পাবেন।
সারাদেশের ৭৭টি স্টেশনে কম্পিউটার টিকেটিং সিস্টেমের মাধ্যমে যাত্রীদের কাছে আগের মতোই টিকেট বিক্রি কার্যক্রম শুরু করবে সহজ লিমিটেড।
তবে তারা ২৬ তারিখ থেকে রেল সেবা অ্যাপে টিকেট দেবে না, শুধু ওয়েবসাইটে টিকিট দেবে।
অনলাইনে টিকেট বিক্রি বন্ধ থাকায় কাউন্টারে টিকেট কিনতে গিয়ে যাত্রীদের অপেক্ষার শেষ ছিল না। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও পাননি কাঙ্খিত টিকেট। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।
যাত্রীদের অভিযোগ, অনলাইনে ও কম্পিউটারের মাধ্যমে গত পাঁচ দিন ধরে বাংলাদেশ রেলওয়ে টিকেট বিক্রি কার্যক্রম বন্ধ ছিল। ফলে ট্রেনের টিকিট কাটার জন্য স্টেশনের কাউন্টারগুলোই ছিল একমাত্র ভরসা। কিন্তু কাউন্টারে তারা টিকেট পাচ্ছিলেন না। দ্রুত এ সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছিলেন যাত্রীরা।

পূর্ববর্তী নিবন্ধ১০ হাজার টাকায় নৌ পথে মালয়েশিয়া যাত্রা
পরবর্তী নিবন্ধছয় বছরের ভোগান্তির অবসান