নেই ডিগ্রি ও রেজিস্ট্রেশন ১২ বছর ডেন্টাল সার্জন পরিচয়ে চিকিৎসা

আজাদী প্রতিবেদন | রবিবার , ২ এপ্রিল, ২০২৩ at ৪:৩৬ পূর্বাহ্ণ

নগরীর হালিশহর জি ব্লক এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মো. মনিরুল ইসলাম নামে এক ভুয়া ডেন্টাল সার্জনকে ১ লাখ টাকা জরিমানা ও ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

গতকাল চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এ অভিযানে নেতৃত্ব দেন। এ সময় সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মো. নুরুল হায়দারও উপস্থিত ছিলেন।

অভিযান সূত্রে জানা যায়, গতকাল দুপুরে ওই এলাকার সেতু ডেন্টাল ক্লিনিকে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ক্লিনিকের মালিক মো. মনিরুল ইসলাম ডেন্টাল সার্জন পরিচয়ে চিকিৎসা প্রদানের বিষয়টি প্রমাণিত হওয়ায় তাকে জেলজরিমানা করা হয়। বিএমএন্ডডিসির রেজিস্ট্রেশন ও প্রাতিষ্ঠানিক ডিগ্রী না থাকা সত্ত্বেও মনিরুল ইসলাম প্রায় ১২ বছর ধরে রোগীদের দাঁতের চিকিৎসা দিয়ে আসছেন বলে ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানিয়েছে।

অভিযানে নের্তৃত্ব দেয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, সেতু ডেন্টাল ক্লিনিকের মালিক মনিরুল ইসলাম প্রেসক্রিপশন প্যাডে তার নামের আগে ‘ডাক্তার’ লেখেন। পদবী হিসেবে তিনি ডেন্টাল সার্জন উল্লেখ করেন। কিন্তু তিনি বিএমএন্ডডিসির কোনো রেজিস্ট্রেশন দেখাতে পারেননি। অর্থাৎ তার প্রাতিষ্ঠানিক কোনো ডিগ্রী নেই। এরপরও প্রায় ১২ বছর ধরে ডেন্টাল সার্জন পরিচয়ে চিকিৎসা দিয়ে যাচ্ছেন।

সিভিল সার্জনের প্রতিনিধি তাকে ভুয়া ডাক্তার হিসেবে শনাক্ত করেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এক লাখ টাকা জরিমানা এবং ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পরে তাকে সাজা পরোয়ানামূলে কারাগারে পাঠানোর পাশাপাশি প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয় বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ বিশ্বের জন্য মডেল হিসেবে কাজ করছে : মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধঅপরাধ ও অপপ্রচারের সাথে সাংবাদিকতাকে মেলাবেন না : তথ্যমন্ত্রী