নিজের হৃদয়কে মানবিকতায় আবদ্ধ করুন

বিনয়মিত্র নিমফুল

| মঙ্গলবার , ৬ সেপ্টেম্বর, ২০২২ at ৪:৫২ পূর্বাহ্ণ

এই পৃথিবীর কেউ কখনোই চায়না অভাব-অনটনে থাকুক কিংবা দুঃখ-কষ্টে জীবন অতিবাহিত হোক। মানুষ মাত্রই সুখের সন্ধানী, আজীবনকাল সে সুখ পেতে চায়। মানুষ চায় পরিবার সমাজ তথা দেশে শান্তি, ঐক্য, সম্প্রীতি এবং ভালোবাসায় মুড়িয়ে থেকে ভবিষ্যৎ এর দিকে এগুতে চায় প্রতিটি প্রাণ। কথা হল সবাই যদি ভালোটা চায় পুরো জগতজুড়ে এতো হানাহানি, মারামারি, অভাব-অনটন কিংবা হিংসা-দ্বন্দ্ব কেন? উত্তরে বলতে হয় এরজন্য নিশ্চয় আমরা মানুষগণ দায়ী। সুখ, শান্তি, সম্প্রীতি তো এমনি এমনি এসে বসে থাকবে না কখনোই, এর জন্য আমাদের কাজ করতে হবে। শান্তি প্রতিষ্ঠা কিংবা অভাব-অনটন দূর করতে হলে শ্রম দিতে হবে, কষ্টকে মেনে নিতে হবে, কাজে লেগে থাকতে হবে সর্বোপরি ত্যাগ করার মতো মানসিক শক্তিটুকু থাকতে হবে। নিজের মাথায় গেঁথে রাখতে হবে ভালোটা চাওয়ার আগে ভালো’টা সৃষ্টি করার প্রয়োজনীয়তা অধিকতর।
সমাজে আমাদের ভালো থাকতে হলে, অন্যকে ভালো রাখতে হলে, হানাহানি-মারামারি বন্ধ করতে কিংবা অভাব অনটন দূর করতে হলে নিজের ত্যাগ শীলতা বৃদ্ধি করতে হবে। নিজের স্বার্থ বিসর্জন দিয়ে হলেও অন্যের উপকার সাধন করে সমাজে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনার চিন্তা চেতনা মস্তিষ্কে ধারণ করতে হবে। যখনই আমরা সামান্য দুই হাত জায়গার জন্য এক ভাই অন্য ভাইয়ের সাথে ঝগড়া বিবাদে লিপ্ত না হয়ে স্নেহপরায়ণ কিংবা দয়াপরায়ণতা দেখাবো তখনই ধীরেধীরে সমাজে শৃঙ্খলা ফিরে আসবে। তৈরী হবে হৃদয়ে মানবতাবোধ।
আমি নিজের হৃদয়কে যখন মানবতাবোধে আবদ্ধ করব তখন সৃষ্টি হবে একটি সুশৃঙ্খল পরিবার, সুশৃঙ্খল পরিবার থেকে গড়ে উঠবে একটি শান্তিপূর্ণ সমাজ, শান্তিপূর্ণ সমাজ গঠিত হলে সেখান থেকেই সৃষ্টি হবে একটি মানবিক রাষ্ট্র।

পূর্ববর্তী নিবন্ধভাদ্র এলো
পরবর্তী নিবন্ধআমার মা : কর্মকে যিনি ধর্ম মেনেছেন