নিউইয়র্ক সিটিতে প্রবেশে এবার দিতে হবে টোল

| বুধবার , ২৮ জুন, ২০২৩ at ৭:৩৫ পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে জনসমাগমপূর্ণ নগরীর একটি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি। যেখানে প্রবেশে খুব শিগগিরই যানবাহনগুলোকে গুণতে হবে বাড়তি টোল।

যানজট কমাতে, বায়ু দূষণ নিয়ন্ত্রণে এবং নগরীর গণপরিবহন ব্যবস্থা থেকে বাড়তি আয় করতে নগর কর্তৃপক্ষ নতুন এ প্রস্তাব গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে বলে গতকাল মঙ্গলবার জানায় সিএনএন।

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল সোমবার এ ঘোষণা দেন। আগামী বসন্তের শুরু থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলেও জানায় সিএনএন। বলা হয়, ম্যানহাটান সাউথ অব সিঙিয়েথ স্ট্রিটে প্রবেশের জন্য কত টোল দিতে হবে তার সিদ্ধান্ত নেবে মেট্রোপলিটন ট্রান্সর্টেশন অথরিটি। খবর বিডিনিউজের।

আনুষ্ঠানিকভাবে একে ‘সেন্ট্রাল বিজনেস টোলিং প্রোগ্রাম’ বলা হলেও সাধারণভাবে এটিকে ‘কনজেসশন প্রাইসিং’ বলা হচ্ছে। ‘পিক আওয়ারের’ ভিত্তিতে এই টোল ৯ থেকে ২৩ ডলার পর্যন্ত রাখার প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে। এ বিষয়ে জানতে সিএনএন মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটির সঙ্গে যোগাযোগ করলেও তাদের সাড়া পাওয়া যায়নি। অনেক বছর ধরেই এই টোল আরোপের পরিকল্পনা চলছিল। কিন্তু নানা কারণে এত দিন এ প্রস্তাব গ্রহণ করা সম্ভব হয়ে ওঠেনি।

গত মাসে গভর্নর হোকুল বলেছিলেন, দীর্ঘমেয়াদে নিউ ইয়র্ক সিটির সাফল্যের জন্য এই প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ। ৫০ বছরের বেশি সময় ধরে নিউ ইয়র্ক সিটিতে যানজট কর বসানোর চেষ্টা চলছিল। এই টোল আরোপের মাধ্যমে নগরীতে যানজট কমার পাশাপাশি বছরে প্রায় ১০০ কোটি ডলার আয় হবে বলেও মনে করেন গবেষকরা। যা নগরীর গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে কাজে লাগানো হবে।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩ কোটি ২৫ লাখ টাকা টোল আদায়
পরবর্তী নিবন্ধছা য়া র গ ল্প