নাইজেরিয়ায় অপহৃত প্রায় ৩০০ স্কুল শিক্ষার্থী মুক্ত

| সোমবার , ২৫ মার্চ, ২০২৪ at ১০:৫০ পূর্বাহ্ণ

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে এ মাসে অপহৃত প্রায় ৩০০ স্কুল শিক্ষার্থী ও কর্মচারীকে অক্ষত অবস্থায় মুক্তি দিয়েছে বন্দুকধারীরা। ৬ লাখ ৯০ হাজার ডলার মুক্তিপণ দেওয়ার সময়সীমা পেরোনোর কয়েকদিন আগে তাদের মুক্তি দেওয়া হল।

গতকাল রোববার কাদুনা রাজ্যের গভর্নরের কার্যালয় একথা জানিয়েছে। গত ৭ মার্চ উত্তরপশ্চিমাঞ্চলীয় কাদুনা রাজ্যর কুরিগা শহর থেকে ২৮৭ জন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছিল। ২০২১ সালের পর আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় এটিই ছিল প্রথম গণ অপহরণের ঘটনা। ২০২১ সালে কাদুনার একটি হাই স্কুল থেকে ১৫০ জনের বেশি শিক্ষার্থী অপহৃত হয়েছিল। খবর বিডিনিউজের।

এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, এবার অপহৃতদেরকে জামফারা রাজ্যের একটি জঙ্গল থেকে উদ্ধার করা হয়েছে। সেনাবাহিনী তাদেরকে পাহারা দিয়ে কাদুনার রাজধানীতে নিয়ে যাচ্ছে। পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার আগে সেখানে তাদের ডাক্তারি পরীক্ষা করা হবে। কাদুনার গভর্নর উবা সানি বলেন, দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কুরিগা শহরের স্কুল শিক্ষার্থীদের মুক্তির বিষয়টি সমন্বয় করেছেন। এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু বলেননি। বন্দুকধারীরা এই স্কুল শিক্ষার্থী ও কর্মচারীদের মুক্তির জন্য গত সপ্তাহে ১শ কোটি নায়রা (৬ লাখ ৯০ হাজার ডলার) মুক্তিপণ দাবি করেছিল। তবে সরকার জানিয়েছিল তারা কোনও মুক্তিপণ দেবে না। মুক্তিপণ দেওয়া ২০২২ সালেই নিষিদ্ধ হয়। তারপরও অপরাধচক্রের এমন গণঅপহরণ এবং মুক্তিপণ দাবি নৈমিত্যিক ঘটনায় পরিণত হয়েছে, বিশেষ করে নাইজেরিয়ার উত্তরাঞ্চলে।

পূর্ববর্তী নিবন্ধত্রাণের অপেক্ষারতদের ওপর হামলায় ১৯ জন নিহতের খবর অস্বীকার ইসরায়েলের
পরবর্তী নিবন্ধসৌরজগতের বরফ কণায় থাকতে পারে এলিয়েনের চিহ্ন : গবেষণা