নগরের ৫ মার্কেটের ভূ-গর্ভে জলাধার চায় ফায়ার সার্ভিস

সিটি মেয়রকে চিঠি

আজাদী প্রতিবেদন | সোমবার , ১০ এপ্রিল, ২০২৩ at ৫:৩৩ পূর্বাহ্ণ

অগ্নিঝুঁকিতে থাকা নগরের পাঁচটি মার্কেটের বিভিন্ন পয়েন্টে ভূগর্ভে জলাধার নির্মাণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে (চসিক) প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। সংস্থাটির চট্টগ্রামের সহকারী পরিচালক আবদুল মালেকের স্বাক্ষরে গতকাল এ বিষয়ে একটি দাপ্তরিক পত্র দেয়া হয় সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বরাবর।

অগ্নিঝুঁকিতে থাকা মার্কেট পাঁচটি হচ্ছে রিয়াজুদ্দিন বাজার, নিউ মার্কেট, তামাকুমন্ডি লেইন, পৌর জহুর হকার্স মার্কেট ও টেরীবাজার। এসব মার্কেটে পানির কোনো উৎস নেই। তাই হঠাৎ অগ্নিকাণ্ড সংঘটিত হলে পানির সংকটের কারণে অগ্নিনির্বাপণে মারাত্মক ধরনের বিঘ্নতার সৃষ্টি হতে পারে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ বহুলাংশে বৃদ্ধি হতে পারে বলে মনে করে ফায়ার সার্ভিস। চসিকে দেয়া চিঠি সূত্রে জানা গেছে, ৪ এপ্রিল মার্কেটের বিদ্যমান অগ্নিঝুঁকি নিরাপদ করার লক্ষ্যে সরেজমিনে পরিদর্শন করে ফায়ার সার্ভিস। এ সময় মার্কেটের দোকানগুলোতে উচ্চ দাহ্য কাপড় জাতীয় দ্রব্যাদি ক্রয়বিক্রয় করাসহ সংরক্ষণ করার দৃশ্য দেখা যায়।

চিঠিতে বলা হয়, নিউ মার্কেট, রিয়াজুদ্দিন বাজার, তামাকুমন্ডি লেইন, পৌর জহুর হকার্স মার্কেট ও টেরীবাজার এলাকায় পুকুর, জলাধার বা ভূগর্ভস্থ জলাধার না থাকায় অগ্নিনিরাপত্তার স্বার্থে উল্লেখিত মার্কেটসমূহের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ভূগর্ভস্থ পানির জলাধার নির্মাণের কোনো বিকল্প নেই।

পূর্ববর্তী নিবন্ধবাবুলের পরকীয়ার জেরে টাকা দিয়ে খুন
পরবর্তী নিবন্ধউদাসীনতায় যেন অতিবাহিত না হয় রোজার মাস