নগরীর পাঁচ পয়েন্টে দিনভর যুবলীগ-ছাত্রলীগের বিক্ষোভ

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৮ নভেম্বর, ২০২০ at ৫:৪৬ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর ভাস্কর্যবিরোধী বক্তব্য দেওয়া হেফাজতে ইসলামের নেতা আল্লামা মামুনুল হককে চট্টগ্রাম আগমন ঠেকাতে নগরীর ৫টি গুরুত্বপূর্ণ পয়েন্টে (অক্সিজেন, বিমানবন্দর, দেওয়ানহাট মোড়, সিটি গেট ও জিইসি মোড়) সর্তক অবস্থান নিয়ে দিনভর বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা। সকাল থেকেই এ পয়েন্টগুলোতে ছাত্রলীগের নেতাকর্মীরা মোটর সাইকেলের বহর যোগে উপস্থিত হতে থাকেন। এসময় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙে ফেলার হুমকিদাতা মামুনুল হকের বিরুদ্ধে শ্লোগানে শ্লোগানে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এটি নিয়ে দিনভর ছিল তুমুল উত্তেজনা। অক্সিজেন মোড়ে মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের নেতৃত্বে মামুনুল হকের বিরুদ্ধে ঝাড়ু মিছিল বের করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।
এদিকে বেলা পৌঁনে ১২টার দিকে চবি এক নম্বর গেটে চট্টগ্রাম-হাটহাজারী সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের নেতৃত্বে মামুনুল হকের হাটহাজারীতে আগমন রুখতে সড়কে অবস্থান নেওয়ার কথা জানিয়েছেন তারা। তবে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করা হলেও হাটহাজারী থানা পুলিশ সড়ক থেকে তাদেরকে সরিয়ে দিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
এসময় যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা জাতির জনক বঙ্গবন্ধু সম্পর্কে ও তাঁর ভাস্কর্য ভেঙে ফেলার হুমকিদাতা মামুনুল হককে কিছুতেই চট্টগ্রামের মাটিতে নামতে দেয়া হবে না বলে হুশিয়ারি দিয়ে বলেন, মামুনুল হককে যেখানেই পাওয়া যাবে প্রতিহত করা হবে।
গতকাল শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে বিমানবন্দরের প্রবেশমুখে সড়কের ওপর অবস্থান নেন মহানগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দীন বাচ্চুর নেতৃত্বে যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীদের বিশাল একটি অংশ।
একই স্থানে মহানগর ছাত্রলীগের নির্দেশে পতেঙ্গা থানা ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। এসময় নেতাকর্মীরা হেফাজতে ইসলামের নেতা মামুনুল হককে প্রতিহতের ঘোষণা দিয়ে মামুনুল হকের বিরুদ্ধে শ্লোগান দেন। তারা জুমার নামাজ আদায় করে আবার অবস্থান নেন।
এদিকে বেলা ১১টা থেকে অক্সিজেন মোড় চত্বরে সাবেক ছাত্রলীগ নেতা আরশেদুল আলম বাচ্চু, নগর ছাত্রলীগ সভাপতি ইমরান আহম্মেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের নেতৃত্বে কয়েক শতাধিক ছাত্রলীগ-যুবলীগ-শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মী হেফাজত নেতা মামুনুল হককে প্রতিহতের ঘোষণা দিয়ে সড়কে অবস্থান নেন। তারা বিকাল ৪টায় সেখান থেকে জিইসির মোড়ে চলে আসনে। অক্সিজেন মোড়ে সকাল থেকে বিকাল পর্যন্ত ছাত্র-জনতা হাটহাজারী প্রবেশ মুখে অবস্থান নেন।
এদিকে ইসলামিয়া ডিগ্রি কলেজ ছাত্র সংসদের ভিপি ও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা আজিজুর রহমান আজিজের নেতৃত্বে সকালে দেওয়ানহাট মোড়ে হেফাজতে ইসলামের নেতা আল্লামা মামুনুল হককে প্রতিহত করতে সর্তক অবস্থানে ছিলেন শতাধিক ছাত্রলীগের নেতাকর্মী।
এর আগে গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত জঙ্গিবাদবিরোধী ছাত্র-যুব জনতার সমাবেশে নেতাকর্মীরা চট্টগ্রামে হেফাজত নেতা মামুনুল হককে প্রতিহতের ঘোষণা দেন।
চট্টগ্রামে হেফাজত নেতা মামুনুল হকের প্রবেশ ঠেকানোর ব্যাপারে মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর আজাদীকে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু সম্পর্কে ও তার ভাস্কর্য ভেঙে ফেলার হুমকিদাতা মামুনুল হককে আমরা ছাত্র-যুব জনতা কিছুতেই চট্টগ্রামের মাটিতে আসতে দেবো না। তাকে যেখানেই পাওয়া যাবে প্রতিহত করা হবে। চট্টগ্রামের বিমান বন্দরের প্রবেশ মুখ থেকে শুরু করে নগরীর দেওয়ানহাট মোড়, সিটি গেট, অক্সিজেন মোড় ও জিইসির মোড়ের ৫টি গুরুত্বপূর্ণ পয়েন্টে আমাদের ছাত্রলীগ, যুবলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন। এই ধর্ম ব্যবসায়ী মামুনুল হক বারবার উস্কানিমূলক বক্তব্য দিয়ে জাতির দুশমন হিসেবে চিহ্নিত হয়েছেন। তাই তাকে চট্টগ্রামের মানুষ ঘৃণার সঙ্গে প্রত্যাখ্যান করেছে। সকাল সাড়ে ৮টা থেকে আমাদের পতেঙ্গা থানা ছাত্রলীগের নেতাকর্মীরা বিমানবন্দরের প্রবেশমুখে অবস্থান করেছেন। আমাদের অন্যান্য ইউনিটকেও দায়িত্ব দেওয়া হয়েছে। দেওয়ানহাট ও অক্সিজেন মোড়েও আমাদের নেতাকর্মীরা অবস্থান করেছেন। আমরা সভাপতি-সাধারণ সম্পাদক বেলা ১১টা থেকে অক্সিজেন মোড়ে অবস্থান নিয়েছি। জাতির জনকের প্রতি বিষোদগার আমরা ছাত্রলীগের একজন কর্মীও মেনে নেব না।
এদিকে সকাল থেকে বিমান বন্দরের প্রবেশ মুখে অবস্থান নেয়া নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দীন বাচ্চু আজাদীকে বলেন, মৌলবাদী মামুনুল হককে চট্টগ্রামে প্রবেশ করতে দেব না। তাকে প্রতিহত করা হবে। আমরা নগরীর বিভিন্ন পয়েন্টে অবস্থান করছি। সকাল থেকে বিমানবন্দরের প্রবেশমুখে যুবলীগের কয়েকশ’ নেতাকর্মী অবস্থান করছেন। এছাড়া সিটি গেট এলাকায়ও আমাদের নেতাকর্মীরা অবস্থান করছেন।
দুপুরে অক্সিজেন মোড়ে গিয়ে আরশেদুল আলম বাচ্চু, নগর ছাত্রলীগ সভাপতি ইমরান আহম্মেদ ইমু, সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরসহ যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীদের দেখা মেলে। এসময় আরশেদুল আলম বাচ্চু বলেন, সকাল থেকে জিইসি মোড়, দুই নম্বর গেট ও দুপর থেকে অক্সিজেন মোড় চত্বরে ছাত্রলীগের নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন। এই ধর্ম ব্যবসায়ী মামুনুল হক জামায়াত-শিবিরের চিহ্নিত কর্মী। তিনি উস্কানিমূলক বক্তব্য দিয়ে জাতির দুশমন হিসেবে চিহ্নিত হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধমাহফিলে উপস্থিত ছিলেন না মামুনুল হক
পরবর্তী নিবন্ধভাস্কর্য বসালে টেনে হিঁচড়ে ফেলে দেব : বাবুনগরী