দোহাজারীতে সওজের ৫ একর জায়গা উদ্ধার

উচ্ছেদ অভিযান

চন্দনাইশ প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৪ মার্চ, ২০২২ at ৮:২১ পূর্বাহ্ণ

চন্দনাইশের দোহাজারী পৌরসদরে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় গতকাল বুধবার সকাল থেকে এ উচ্ছেদ অভিযান চলে বিকেল ৫টা পর্যন্ত। এ সময় মহাসড়কের দুই পাশ থেকে প্রায় ৫ একর জায়গা উদ্ধার করা হয়। যার মূল্য ১০ কোটি টাকার বেশি।
জানা যায়, ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় চট্টগ্রাম-কঙবাজার জাতীয় মহাসড়কের চন্দনাইশে ২টি, পটিয়ায় ১টি ও চকরিয়ায় ১টিসহ মোট ৪টি ছয় লেনের সেতু নির্মাণ করা হচ্ছে। এ সকল সেতুর মধ্যে দোহাজারী শঙ্খনদীতে নির্মিত সেতুর এপ্রোচ সড়ক নির্মাণের জন্য সড়ক ও জনপথ বিভাগের অধিগ্রহণকৃত জায়গা উদ্ধারের জন্য গতকাল দোহাজারী পৌর সদরে উচ্ছেদ অভিযান চালানো হয়। অভিযানে মহাসড়কের দুই পাশ থেকে বহুতলসহ প্রায় ৪০টির মতো পাকা ভবন, শতাধিক দোকান উচ্ছেদ করা হয়। উদ্ধারকৃত ভূমির পরিমাণ প্রায় ৫ একর। সড়ক ও জনপথ বিভাগের এস্টেট ও আইন কর্মকর্তা মনোয়ারা বেগমের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের ব্যবস্থাপক জুলফিকার আহমদ।
এ ব্যাপারে প্রকল্প ব্যবস্থাপক জুলফিকার আহমদ জানান, ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত ভূমির দখল বুঝে নিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। আজ অভিযানে দোহাজারী পৌরসদর এলাকা থেকে প্রায় ৫ একর ভূমি উদ্ধার করা হয়েছে। যার মূল্য ১০ কোটি টাকার বেশি। জোরপূর্বক উচ্ছেদ করা হচ্ছে না। অনেকেই নিজ উদ্যোগে স্থাপনা সরিয়ে নিচ্ছেন। তবে আদালতে মামলা চলমান থাকায় কয়েকটি স্থাপনা এখনো সরানো সম্ভব হয়নি। মামলা নিষ্পত্তির পর শীঘ্রই প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত সবগুলো ভূমি উদ্ধার করা হবে।

পূর্ববর্তী নিবন্ধনিম্নচাপ কেটে বৃষ্টি আসছে
পরবর্তী নিবন্ধপরিকল্পিতভাবে নির্মাণ সামগ্রীর দাম বাড়াচ্ছে অসাধু সিন্ডিকেট