নিম্নচাপ কেটে বৃষ্টি আসছে

| বৃহস্পতিবার , ২৪ মার্চ, ২০২২ at ৮:২০ পূর্বাহ্ণ

তাপপ্রবাহের মধ্যে বঙ্গোপসাগরের নিম্নচাপটি কেটে যাওয়ার পর এখন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস মিলেছে। আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্র বৃষ্টি হতে পারে বলে বুধবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। এবার শীত বিদায়ের পর চৈত্রের শুরুতেই তাপপ্রবাহে শুরু হয় গরমের অস্বস্তি। খবর বিডিনিউজের।
গত রোববার ঢাকা, রাজশাহী, খুলনা বিভাগসহ বিস্তীর্ণ এলাকায় তাপ প্রবাহের বিস্তার ঘটে, সেদিন তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানান, এখনও রাঙামাটি ও রাজশাহী জেলাসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তাপ প্রবাহের মধ্যে বঙ্গোসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়, যদিও তার সরাসরি প্রভাব বাংলাদেশে আসেনি।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপটি উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে মায়নমার উপকূল অতিক্রম করেছে। এটি দুর্বল হয়ে স্থল নিম্নচাপ আকারে মিয়ানমার উপকূলে অবস্থান করছিল সকালে। এটি আরও দুর্বল হচ্ছে। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, নিম্নচাপের প্রভাব কেটে গেলেই বৃষ্টি হতে পারে, তাতে প্রশমিত হবে তাপপ্রবাহও। টানা নয় দিন তাপপ্রবাহের পর বৃহস্পতিবার বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস মিলল।
ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্র বৃষ্টির সম্ভাবনা থাকলেও দেশের অন্য স্থানে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকবে বলেই আভাস দেওয়া হয়েছে। মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের উত্তর, উত্তর পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র ২-৩ দিন বজ্র/শিলা বৃষ্টিসহ মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধ১০ মামলার আসামি কাইব্যা ডাকাত গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধদোহাজারীতে সওজের ৫ একর জায়গা উদ্ধার