দলীয় মনোনয়ন প্রত্যাশী অনেকেই

জাতীয় নির্বাচনের চার মাস আগে আফছারুল আমীনের আসনে উপনির্বাচন ।। প্রধানমন্ত্রীর সাথে দেখা করলেন নাছিরসহ নগর আ. লীগের একাংশের নেতারা

শুকলাল দাশ | মঙ্গলবার , ৬ জুন, ২০২৩ at ৫:১৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম১০ আসনের (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আফছারুল আমীন গত ২ জুন মৃত্যুবরণ করেছেন। তাঁর মৃত্যুতে এই আসনে আগামী ডিসেম্বরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চার মাস আগে আগামী আগস্টে উপ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা হয়েছে। ডা. আফছারুল আমীনের মৃত্যুর পর এই আসনের উপনির্বাচনে মনোনয়ন প্রত্যাশী অনেকেই নানানভাবে চেষ্টাতদ্বিরে নেমে পড়েছেন।

জানা গেছে, এই আসনে ডা. আফছারুল আমীনের ছেলে অথবা তাঁর ছোট ভাইও মনোনয়ন চাইবেন। এছাড়াও এই আসনে মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় এগিয়ে আছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, বঙ্গবন্ধুর অন্যতম ঘনিষ্ঠ সহচর এম এ আজিজের ছেলে নগর আওয়ামী লীগের সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, নগর আওয়ামী লীগের সহ সভাপতি ও সাবেক প্রশাসক১৪ দলের সমন্বয়ক খোরশেদ আলম সুজন, সাবেক মেয়র মনজুর আলম। তবে এই আসনে সব দিক দিয়ে এগিয়ে আছেন এম এ আজিজের ছেলে নগর আওয়ামী লীগের সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার। তিনি এই আসনের ভোটারও। বঙ্গবন্ধুর সাথে রাজনীতি করেছেন এরকম প্রয়াত সব শীর্ষ নেতার পরিবারের সদসদের কেউ সংসদ সদস্য হয়েছেন, কেউ মন্ত্রী হয়েছেন, আবার অনেকেই দলের শীর্ষ পদ পেয়েছেন। একমাত্র এম এ আজিজের পরিবারে কেউ দল থেকে মনোনয়ন পাননি। এবার হয়তো এই আসনে এম এ আজিজের পরিবারের কেউ দলীয় মনোনয়ন পেতে পারেন বলে আওয়ামী লীগের মধ্যে আলোচনা চলছে। চট্টগ্রাম১০ আসনে মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় আরো আছেন মেজর (অব.) এমদাদুল ইসলাম, নগর যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু, সাবেক মেয়র মনজুর আলমের ছেলে তরুণ শিল্পউদ্যোক্তা সাইফুল ইসলাম।

এদিকে গতকাল দুপুর ১২টায় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে একাংশের নেতারা প্রধানমন্ত্রীর সাথে গণভবনে সাক্ষাৎ করেছেন। এই দলে ছিলেন নগর আওয়ামী লীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দিন চৌধুরী, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ এমপি, নগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চসিক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমদ মঞ্জু, নগর আওয়ামী লীগ নেতা আবু তাহের, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম রেজা, বোয়ালখালী পৌরসভার মেয়র জহুরুল আলম প্রমুখ।

প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের ব্যাপারে বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী দৈনিক আজাদীকে বলেন, আমরা বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছি। যারা প্রধানমন্ত্রীর সাথে দেখা করার জন্য আবেদন করেছেনতাদেরকে দেখা করার সুযোগ দিয়েছেন। সারাদেশ থেকে অনেক নেতারা প্রধানমন্ত্রীর সাথে দেখা করার জন্য আবেদন করেছেন। এখান থেকে যাদেরকে অনুমতি দেয়া হয়েছে তারা দেখা করেছেন। আমরা আমাদের এমপি নোমান আল মাহমুদ, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ দেখা করেছি। তবে চট্টগ্রাম১০ আসন নিয়ে কোনো ধরনের কথা হয়নি। এই ব্যাপারে নগর আওয়ামী লীগের পক্ষ থেকেও কিছু বলা হয়নি। প্রধানমন্ত্রীও এই ব্যাপারে কোনো মন্তব্য করেননি। প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী নির্বাচন অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। তৃণমূল পর্যায়ে যদি কোন ধরনের কোন্দল থেকে থাকে সেটা নিরসনের জন্য বলেছেন। সবাইকে ঐক্যবদ্ধ থাকতে বলেছেন।’

উল্লেখ্য, গত ২ জুন শুক্রবার বিকেল ৪টা ১৫ মিনিটে ঢাকায় স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডা. আফছারুল আমীন মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধভারতে পালানোর আগেই গ্রেপ্তার দুই পরিকল্পনাকারী
পরবর্তী নিবন্ধবার্থিং মিটিং পণ্ড, বরাদ্দ হয়নি জাহাজ