থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার পাওয়া ফুটবলার মারা গেল যুক্তরাজ্যে

| বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

থাইল্যান্ডের একটি গুহা থেকে ২০১৮ সালে যে ১২ জন বালককে উদ্ধার করা হয়েছিল তাদের একজন, ডুয়ংপেত প্রমথেপ যুক্তরাজ্যে মারা গেছেন। তার মৃত্যুর কারণ পরিষ্কার হয়নি, কিন্তু ১৮ বছর বয়সী এই তরুণ মাথায় আঘাত পেয়েছিলেন বলে জানা গেছে।

২০২২ সালের শেষের দিকে ১৭ বছর বয়সে তিনি যুক্তরাজ্যের লেস্টারশায়ারের ব্রুক হাউজ কলেজ ফুটবল একেডেমিতে ভর্তি হয়েছিলেন। প্রমথেপ সেই থাই ফুটবল দলের ক্যাপ্টেন ছিলেন যারা ২০১৮ সালে তাদের কোচসহ থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের একটি পাহাড়ি গুহায় দুই সপ্তাহ ধরে আটকা পড়েছিলেন। খবর বিডিনিউজের।

প্রমথেপের মা চিয়াং রাইতে তাদের শহরের ওয়াট দোই ওয়াও মন্দিরকে ছেলের মৃত্যু সংবাদ জানিয়েছেন। প্রমথেপদের ফুটবল দলটি প্রায়ই এই মন্দিরে যেত। গতকাল বুধবার মন্দিরটি ফেসবুকে করা এক পোস্টে তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে, সঙ্গে মন্দিরের ভিক্ষুদের সঙ্গে তাদের ফুটবল দলের একটি ছবিও দিয়েছে।

থাইল্যান্ডের অলাভজনক প্রতিষ্ঠান জিকো ফাউন্ডেশন প্রমথেপকে ইংল্যান্ডে পড়াশোনা করার স্কলারশিপ পেতে সহায়তা করেছিল, তারাও তার মৃত্যুতে ফেসবুকে শোক প্রকাশ করেছে।

২০১৮ সালের ২৩ জুন মু পা (বন্য শুকর) ফুটবল দলের অংশ হয়ে প্রমথেপ থাম লুয়াং গুহায় ঘুরতে গিয়েছিলেন, সঙ্গে তাদের কোচও ছিল। তারা লম্বা ওই গুহার ভেতরে থাকার সময় বাড়তে থাকা বন্যার পানিতে বের হওয়ার পথ বন্ধ হয়ে যায়, তারা ভেতরে আটকা পড়ে যান। ওই সময় তার বয়স ছিল ১৩ বছর আর তার দলের অন্যদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে ছিল। গুহায় দুই সপ্তাহ ধরে আটকে থাকার পর ওই বালকরা ও তাদের কোচ উদ্ধার পান। ওই সময় উদ্ধারের এই কাহিনী বিশ্বজুড়ে সংবাদের শিরোনাম হয়েছিল। পরে এই ঘটনা নিয়ে অনেকগুলো বইও লেখা হয়, বেশ কিছু চলচ্চিত্রও তৈরি হয়।

পূর্ববর্তী নিবন্ধপাঁচ হাজার ইয়াবা উদ্ধারের মামলায় দুই নারীর যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধতিন মিয়ানমার নাগরিকসহ চার জনের ১৫ বছরের কারাদণ্ড