তিন মিয়ানমার নাগরিকসহ চার জনের ১৫ বছরের কারাদণ্ড

ইয়াবা পাচার মামলা

কক্সবাজার প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০০ পূর্বাহ্ণ

কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় তিন মিয়ানমার নাগরিকসহ চার আসামিকে ১৫ বছর করে সশ্রম কারাদণ্ড ও দুই লাখ টাকা করে অর্থদণ্ড দিয়েছে আদালত। গতকাল বুধবার বিকেল ৩টায় জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালত এ রায় ঘোষণা করেন বলে জানান কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম। সাজাপ্রাপ্ত আসামিরা হলভোলা জেলার চরফ্যাশন উপজেলার দৌলতপুর এলাকার বাসিন্দা মোহাম্মদ আলী এবং মিয়ানমারের রাখাইন রাজ্যের আকিয়াব জেলার বাসিন্দা মো. হাফিজুল্লাহ, মো. জামাল ও বদি আলম।

মামলার নথির বরাত দিয়ে পিপি ফরিদুল আলম জানান, ২০১৭ সালের ২৭ আগস্ট ভোরে টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের বঙ্গোপসাগর তীরবর্তী দক্ষিণ লম্বরী ঘাট এলাকায় অভিযান চালিয়ে ৮ লাখ ইয়াবাসহ চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব। এ ঘটনায় র‌্যাবের টেকনাফ ক্যাম্পের সদস্য নাজমুল হুদা বাদী হয়ে গ্রেপ্তারকৃত আসামিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা করেন। ২০১৮ সালের ১৮ আগস্ট মামলার তদন্তকারী কর্মকর্তা আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। ২০১৯ সালের ৯ মে আদালত মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

এরপর মামলার দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে গতকাল রায় ঘোষণা করেন। বিচারক ৪ আসামিকে ১৫ বছর করে সশ্রম কারাদণ্ড এবং দুই লাখ টাকা করে অর্থদণ্ড দেয়। এছাড়া অর্থ অনাদায়ে আসামিদেরকে আরও এক বছর করে কারাদণ্ডাদেশ দেয় আদালত। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন বলে জানান ফরিদুল আলম।

পূর্ববর্তী নিবন্ধথাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার পাওয়া ফুটবলার মারা গেল যুক্তরাজ্যে
পরবর্তী নিবন্ধস্পেসে এবার নারী মহাকাশচারী পাঠাচ্ছে সৌদি আরব