তালিকায় বাংলাদেশের দুই নারী

| বুধবার , ২৫ নভেম্বর, ২০২০ at ৬:৫৪ পূর্বাহ্ণ

চলতি বছর বিশ্বের ১শ নারীর তালিকা করেছে বিবিসি। তালিকায় রয়েছেন বাংলাদেশের দুই নারী। এদের একজন রিমা সুলতানা রিমুর বাড়ি কক্সবাজারের রামুতে। বিবিসি বলছে, যারা পরিবর্তন আনতে নেতৃত্ব দিয়েছেন এবং মহামারির এই কঠিন সময়ে কাজের মাধ্যমে নিজেদের আলাদা করতে সক্ষম হয়েছেন, একশ নারী নির্বাচনের ক্ষেত্রে এ বিষয়টি হাইলাইট করা হয়েছে। তালিকায় আছেন ফিনল্যান্ডের কোয়ালিশন সরকারের প্রধান স্যান্না ম্যারিন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস টিকা গবেষণা দলের প্রধান সারাহ গিলবার্ট।
পাকিস্তানী অভিনেত্রী মাহিরা খান ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর দারিদ্র বিমোচন বিষয়ক বিশেষ সহকারী সানিয়া নিশতার, ভারতের নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলনে অংশ নেওয়া ৮২ বছর বয়সী বিলকিস বানুসহ অনেক ব্যক্তিত্বের সাথে এ তালিকায় ঠাঁই পেয়েছেন বাংলাদেশের রিনা আক্তার ও রিমা সুলতানা রিমু। খবর বিবিসি বাংলার।
রিনা আক্তার সম্পর্কে বিবিসির বর্ণনায় বলা হয়েছে, আট বছর বয়সে এক আত্মীয় তাকে পতিতালয়ে বিক্রি করে দেন। সেখানেই তিনি বেড়ে উঠেন এবং পরে যৌনকর্মীতে পরিণত হন। কিন্তু এখন তিনি অন্য যৌনকর্মীদের জীবনমানের উন্নয়নে কাজ করছেন। করোনার সময়ে তিনি ও তার টিম ঢাকায় প্রতি সপ্তাহে অন্তত ৪শ যৌনকর্মীকে খাবার সরবরাহ করেছেন। এসব যৌনকর্মী মহামারির কারণে চরম অর্থনৈতিক দুরবস্থায় পড়েছেন।
রিনা আক্তার বলেন, লোকজন আমাদের পেশাকে ছোট করে দেখে, কিন্তু আমরা এটি করি খাবার কেনার জন্য। আমি চেষ্টা করছি এই পেশার কেউ যাতে না খেয়ে না থাকে এবং তাদের বাচ্চাদের যেন এ কাজ করতে না হয়।

পূর্ববর্তী নিবন্ধস্ক্র্যাপ ঘোষণায় ২০ কন্টেনারে এল মূল্যহীন কনক্রিট ব্লক
পরবর্তী নিবন্ধযে পথ ধরে এগিয়ে গেলেন রামুর রিমা