ডেঙ্গু প্রতিরোধে মেয়রের নেতৃত্বে ৩৩ সদস্যের কমিটি

বাস্তবায়ন করা হবে ১১ সিদ্ধান্ত

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৪ জুলাই, ২০২৩ at ৯:০১ পূর্বাহ্ণ

ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং ডেঙ্গু চিকিৎসা সুবিধা সহজীকরণ ও সমপ্রসারণের লক্ষ্যে মেয়র রেজাউল করিম চৌধুরীকে প্রধান করে ৩৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। ডেঙ্গুর প্রকোপ না কমা পর্যন্ত প্রতি ১৫ দিন পর পর সভা করে কর্মপন্থা নির্ধারণ করবে এ কমিটি।

মশাবাহিত রোগ প্রতিরোধে কার্যকর ব্যবস্থাপনার নিশ্চিতকরণ ও ডেঙ্গু চিকিৎসা সুবিধা সহজ করার লক্ষ্যে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এ কমিটি গঠিন করা হয়। মঙ্গলবার এ বৈঠক হলেও গতকাল বৃহস্পতিবার এ কমিটি গঠন করা হয়। এতে সদস্য সচিব করা হয় চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. আবুল হাশেমকে। এ ছাড়া স্বাস্থ্য বিভাগ, জেলা প্রশাসনসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিকে সদস্য করা হয়।

এদিকে মঙ্গলবারের বৈঠকের সিদ্ধান্তগুলোও গতকাল রেজ্যুলেশন আকারে প্রকাশ করা হয়। এতে ১১টি সিদ্ধান্ত গ্রহণের কথা বলা হয়। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেমশার লার্ভা পাওয়া গেলে ভবন মালিককে জরিমানার আওতায় আনা। এটি নিশ্চিতে জেলা ম্যাজিস্ট্রেটকে ডেঙ্গুর প্রকোপ থাকাকালীন প্রতিদিন কমপক্ষে দুই জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে পরিচ্ছন্নতা বিভাগকে অবহিত করার জন্য অনুরোধ করা হবে। বছরব্যাপী ডেঙ্গু প্রতিরোধ বা মশক নিধন কার্যক্রম পরিচালনা করা, ডেঙ্গু প্রতিরোধে গঠিত ওয়ার্ড কমিটিকে আরো সক্রিয় করে ওয়াার্ড পর্যায়ে নিয়মিত সচেতনতামুলক কর্মসূচি ও মশক নিধন কার্যক্রম পরিচালনা করা।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির সংসদ বিলুপ্তির দাবি সাংবিধানিক সংকট সৃষ্টির দুরভিসন্ধিমূলক : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধকাস্টমস উপ-পরিদর্শকের বিরুদ্ধে দুদকের মামলা