ডিজিটাল বাংলাদেশের কারণে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে

অনলাইন প্ল্যাটফর্ম ‘অনিন্দ্য প্রয়াস’র মিলনমেলা

| শনিবার , ২ অক্টোবর, ২০২১ at ১০:৩৭ অপরাহ্ণ

ব্যবসা, সংস্কৃতি, ঐতিহ্যকে ধারণ করে পণ্য বিকি-কিনির উদ্যোক্তাদের অনলাইন প্ল্যাটফর্ম ‘অনিন্দ্য প্রয়াস’ ১০ হাজার সদস্য উদযাপনে নগরীর একটি রেস্তোরাঁয় মিলনমেলার আয়োজন করে গতকাল শুক্রবার সন্ধ্যায়।

ভার্চুয়াল জগতে থাকা অনলাইন সদস্যদের নিজেদের মধ্যকার সম্পর্কের গভীরতা বৃদ্ধিতে এই অনুষ্ঠানে শুধু অনলাইন পোস্টে কমেন্টের মাধ্যমে পরিচিত মানুষগুলোর সেদিন সুযোগ হয়েছিল পাশাপাশি বসে কথা বলার। অনলাইনে সীমাবদ্ধ থাকা সম্পর্কগুলো প্রাণ পেয়েছিল এই অনুষ্ঠানে।

অনুষ্ঠানে চট্টগ্রামের ২১জন উদ্যোক্তার অংশগ্রহণে ১২টি স্টল নিয়ে আয়োজন করা হয় পণ্য প্রদর্শনীর। পাশাপাশি দু’টি লার্নিং সেশনে উপস্থিত ছিলেন ডিজিটাল মার্কেটিং স্ট্রেটেজিস্ট তানভীর রেজোয়ান, কন্টেন্ট মার্কেটিং স্পেশালিস্ট প্রলয় হাসান।

এসময় উপস্থিত ছিলেন ‘অনিন্দ্য প্রয়াস’র এডমিন জহিরুল আলম তুহিন, সনজয় চৌধুরী, অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক মিরাজুল হক।

অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর ছিলেন কাজী রায়হানুল ইসলাম আরমান, গোল্ড স্পন্সর ছিলেন ইসতিয়াক আহমেদ পলাশ এবং মাহবুবা সুলতানা শিউলি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, উদ্যোক্তাদের জন্য সময়োপযোগী প্লাটফর্ম ই-কমার্স। যারা নতুন কিছু করতে চান তাদের জন্য ই-কমার্স একটি উত্তম প্লাটফর্ম যা তাদের ব্যবসা এগিয়ে নিতে সহায়তা করবে। ই-কমার্সের প্রসার শুধু দেশের মধ্যে নয়, সারা বিশ্বে ছড়িয়ে আছে।

তারা আরো বলেন, ই-কমার্স পদ্ধতির মাধ্যমে বাংলাদেশের যেকোনো উদ্যোক্তা বিশ্বের যেকোনো দেশে পণ্য বিক্রি করতে পারেন। এটি ডিজিটাল বাংলাদেশের একটি বড় সাফল্য। এর ফলে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে।

অনুষ্ঠানে গ্রুপেরর মডারেটরদের মধ্যে উপস্থিত ছিলেন রোমেনা কান্তা, সুলতানা রাজিয়া, ফারহানা রাশেদ, তাসফিয়া মান্নান, জেসমিন আক্তার চৌধুরী, রাশেদুল হাসান, আয়েশা আক্তার, রিনিক মুন প্রমুখ।

ই-কমার্স ব্যবসা করেন এবং অনলাইনের বিভিন্ন ক্ষুদ্র ব্যবসার সাথে জড়িতদের একই প্লাটফর্মে এনে ব্যাবসায়িক উন্নয়নের জন্য ফেসবুকভিত্তিক গ্রুপ অনিন্দ্য প্রয়াস’র যাত্রা হয় চলতি বছরের ২ মে। ক্রেতাবান্ধব উদ্যোক্তা তৈরি করাই এই গ্রুপের মূল লক্ষ্য।

অনলাইনভিত্তিক অন্যান্য গ্রুপগুলোর মতো শুধু বিকি-কিনির মধ্যে নিজেদের সীমাবদ্ধ না রেখে সৃজনশীল অনেকগুলো প্রকল্প নিয়ে গ্রুপটি কাজ করছে যা ইতিমধ্যে সারাদেশে সমাদৃত হয়েছে।

সম্প্রতি শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিভা বিকাশের লক্ষ্যে তাদের অংশগ্রহণে ‘লাজিজ বিডি’ নিবেদিত ‘উত্তরসূরীদের গল্প গাঁথা’ শীর্ষক একটি অনলাইন প্রতিযোগিতা চলমান রয়েছে। এছাড়া চলমান রয়েছে ‘অনিন্দ্য প্রয়াস’র শারদ আয়োজন ‘মামস অ্যান্ড বেবিস ওয়ারড্রব’ নিবেদিত বিকি-কিনির হাট।

প্রতিযোগিতা নয়, পারস্পরিক সহযোগিতার মাধ্যমে নিজেদের উদ্যোগকে সকলের কাছে উপস্থাপন করার প্রয়াস রয়েছে গ্রুপটির।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে ৭ হাজার ইয়াবা সহ গ্রেপ্তার ২
পরবর্তী নিবন্ধসাতকানিয়ার তুলাতলীর ঘটনায় রুহুল্লাহ চৌধুরীকে প্রধান আসামী করে মামলা