ডায়বেটিসের যে ওষুধ বয়স ধরে রাখতে সাহায্য করবে

| সোমবার , ২ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:০৫ পূর্বাহ্ণ

নতুন এক গবেষণায় দেখা গেছে টাইপটু ডায়াবেটিস এবং স্থূলতার চিকিৎ্‌সার জন্য ব্যবহৃত একটি ওষুধ মানব শরীরে বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে। এমনটাই মনে করছেন গবেষকরা। খবর বাংলানিউজের।

সেমাগ্লুটাইড বা ওজেম্পিক নামে বেশি পরিচিত ওষুধটি হার্ট ফেইলিওর, আর্থ্রাইটিস, আলজেইমার এবং এমনকি ক্যান্সারের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে বলে গবেষণায় প্রমাণিত হয়েছে।

এবছরের ইউরোপীয় সোসাইটি অফ কার্ডিওলজি কনফারেন্সে এই সম্পর্কিত গবেষণাগুলো উপস্থাপন করা হয়েছিল। কনফারেন্সে এই গবেষণার সঙ্গে যুক্ত যুক্তরাষ্ট্রের ইয়েল স্কুল অফ মেডিসিন এর অধ্যাপক হারলান ক্রুমহোলজ জানান, ওজেম্পিক মানুষের স্বাস্থ্যের উন্নতি ঘটিয়ে বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। অধ্যাপক ক্রুমহোলজ সম্পাদনায় গবেষণার ফলাফল আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি জার্নালসহ বেশ কয়েকটি মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। ৪৫ বা তার বেশি বয়সী ১৭ হাজার ৬শ জনেরও বেশি লোকের ওপর এই গবেষণা পরিচালিত হয়। গবেষণায় অংশগ্রহণকারীরা স্থূল বা অতিরিক্ত ওজনের ছিল এবং তাদের কার্ডিওভাসকুলার রোগ ছিল কিন্তু ডায়াবেটিস ছিল না। তিন বছরেরও বেশি সময় ধরে তাদের দেওয়া হয় ২.৪ মিলিগ্রাম সেমাগ্লুটাইড অথবা একটি প্লাসিবো দেওয়া হয়েছিল।

গবেষকরা দেখেছেন যারা ওষুধটি গ্রহণ করেছিলেন তারা কার্ডিওভাসকুলার সমস্যা এবং কোভিড১৯ বা অন্য কোনো সমস্যায় কম হারে মারা গেছেন। ওজন কমানোর ওষুধ ব্যবহার করা লোকেদের কোভিড ধরা পড়ার সম্ভাবনা ছিল ঠিক কিন্তু তাদের মৃত্যু হওয়ার সম্ভাবনা কম ছিল।

 

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ার ওপর বিশাল ড্রোন হামলা ব্যর্থ করার দাবি মস্কোর
পরবর্তী নিবন্ধমানব পাচার চক্র ভেঙে দিয়েছে লিবিয়ার কর্তৃপক্ষ