ডলার নিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ মানছে না ব্যাংকগুলো

নিজেদের মতো অর্থ আদায়ের অভিযোগ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৪ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৩৫ পূর্বাহ্ণ

বাংলাদেশ ব্যাংকের নির্দেশ মানছে না ব্যাংকগুলো। ডলারের দাম নির্ধারণে নিজেদের মতো করে গ্রাহকদের কাছ থেকে অর্থ আদায় করেছে বিভিন্ন ব্যাংক। বিশেষ করে ক্রেডিট কার্ডের পেমেন্ট নেয়ার ক্ষেত্রে ব্যাংকগুলো নিজেদের মর্জিমাফিক ডলারের দর নির্ধারণ করে টাকা আদায় করছে। গতকাল একাধিক গ্রাহক বিভিন্ন ব্যাংকের এই ধরনের ব্যবস্থায় উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বিষয়টিকে প্রতারণা বলে ক্ষোভ প্রকাশ করেন।
বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড নিয়ে গ্রাহকেরা কেনাকাটা করেন। ডুয়েল কারেন্সির কার্ডগুলোতে বিদেশ থেকে ডলারে কেনাকাটা করা যায়। বিভিন্ন ব্যাংকের বিভিন্ন মানের কার্ডের বিভিন্ন অংকের ক্রেডিট লিমিট দেয়া থাকে। উক্ত লিমিটের মধ্যে গ্রাহকেরা কেনাকাটা করেন। বিদেশে ডলারে কেনাকাটা করলেও গ্রাহকেরা দেশে ফিরে টাকায় ব্যাংকের পাওনা পরিশোধ করেন। ব্যাংক ডলারের বিপরীতে টাকা নেয়ার সময় বাংলাদেশ ব্যাংক নির্ধারিত দরে নেয়ার নিয়ম রয়েছে। দেশের প্রতিটি ব্যাংককেই একই দরে ডলার কেনাবেচার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডলারের বাজার নিয়ে অস্থিরতা ঠেকাতে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পদক্ষেপের মধ্যে এটিও একটি। কিন্তু বাংলাদেশ ব্যাংক নির্ধারিত দর বেশিরভাগ ব্যাংক মানছে না। একেকটি ব্যাংক একেক ধরনের দর নির্ধারণ করে ক্রেডিট কার্ডের পেমেন্ট নিচ্ছে। গতকাল মোহাম্মদ সেলিম নামে সিটি ব্যাংকের একজন গ্রাহক জানান, তার কাছ থেকে ব্যাংক প্রতি ডলার ১০৮ টাকা দরে পেমেন্ট নিয়েছে। অথচ বাংলাদেশ ব্যাংক ৯৯ টাকা দরে ডলারের দর নির্ধারণ করে দিয়েছে। সিটি ব্যাংক ১০৮ টাকা করে ক্রেডিট কার্ডের পেমেন্ট নিলেও এম মনজুর আলম নামে একজন গ্রাহকের কাছ থেকে প্রিমিয়ার ব্যাংক নিয়েছে ১০২ টাকা ৩৭ পয়সা করে। সাজ্জাদুল ইসলাম নামে একজন গ্রাহকের কাছ থেকে ইস্টার্ন ব্যাংক আদায় করে ১০৪ টাকা করে। ক্রেডিট কার্ডের পেমেন্ট দেয়ার ক্ষেত্রে প্রতিজন গ্রাহককে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত দরের চেয়ে বেশিতে পেমেন্ট দিতে হচ্ছে।
সংশ্লিষ্ট গ্রাহকেরা বিষয়টিকে ব্যাংকগুলোর প্রতারণা বলে মন্তব্য করে বলেছেন, প্রতিদিন হাজার হাজার ক্রেডিট কার্ড গ্রাহকের কাছ থেকে এভাবে বাড়তি টাকা নেয়া হচ্ছে।
এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর একাধিক কর্মকর্তার সঙ্গে কথা হয়। তারা বলেন, বিষয়টি আসলে আমাদের হাতে নেই। ব্যাংকের সদরদপ্তর থেকে যেভাবে নির্দেশনা দেয়া হয়েছে আমরা সেভাবেই ডলারের বিনিময়ে টাকার দর নির্ধারণ করে পেমেন্ট নিচ্ছি। বিশ্ববাজারে ডলার নিয়ে অস্থিরতার কারণে এরূপ হচ্ছে বলে দাবি করেন তারা।

পূর্ববর্তী নিবন্ধখরচ বাড়ল ১ হাজার ৪৮ কোটি টাকা
পরবর্তী নিবন্ধডলারের নতুন দর খরচ বাড়ল কার্ডে