ঠিকাদারের কারণে পিছাল নির্মাণ কাজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৯ জানুয়ারি, ২০২২ at ৬:৫৯ পূর্বাহ্ণ

ঠিকাদারের কারণে পিছিয়ে গেছে রাউজান ৪শ ৩৮ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ। নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় সংশ্লিষ্ট ঠিকাদার কাজ করতে আগ্রহী না হওয়ায় সিকিউরিটি মানি জমা দেননি। এই কারণে তার জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। নতুন করে ঠিকাদার নিয়োগের জন্য আন্তর্জাতিক পুনঃদরপত্র আহ্বান করা হয়েছে।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিতরণ চট্টগ্রাম দক্ষিণাঞ্চল সূত্রে জানা গেছে, রাউজানের ৪শ ৩৮ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির কাজ পেয়েছিল চীনের সেপকো-থ্রি ইলেকট্রনিক পাওয়ার কনস্ট্রাকশনস কোম্পানি লিমিটেড। এই প্রতিষ্ঠান টেন্ডার জমাদানের সময় ২০ কোটি টাকা জামানত দিয়েছিল। কাজ শুরু করতে কার্যাদেশ নেয়ার আগে গত বছরের ১২ আগস্ট ১৬০ কোটি টাকা সিকিউরিটি মানি জমা দেয়ার সময় নির্ধারণ করা হয়েছিল। কিন্তু নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ার অজুহাতে সংশ্লিষ্ট কোম্পানি কাজ করতে আগ্রহী না হওয়ায় কাজের সিকিউরিটি মানি জমা দেয়নি। শেষ পর্যন্ত আবার ঠিকাদার নিয়োগের আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছে। এ ব্যাপারে রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. জসীম উদ্দিন আজাদীকে বলেন, কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের সংশ্লিষ্ট ঠিকাদার নির্দিষ্ট সময়ে কাজ না করায় তার জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। ঠিকাদার নিয়োগের জন্য রি-টেন্ডার করা হয়েছে। চলতি জানুয়ারির মধ্যে টেন্ডার ওপেন হবে। যে প্রতিষ্ঠান কাজ পাবে সেই প্রতিষ্ঠানই কাজ করবে।
দেশের ইতিহাসে সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তির ৪শ ৩৮ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র হতে যাচ্ছে রাউজানে। এই বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হলে একদিকে গ্যাস সাশ্রয় হবে, অন্যদিকে উৎপাদন খরচও কম হবে। গ্যাসভিত্তিক এ বিদ্যুৎ কেন্দ্রে প্রতি ইউনিটের দাম পড়বে ১ টাকা ৩৮ পয়সা।
আগের ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের স্থানে নির্মিত হবে এই কেন্দ্রটি। আগের কেন্দ্রটি আর ব্যবহার উপযোগী নয় বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। ২ হাজার ৮৭ কোটি টাকার এই প্রকল্পের মধ্যে শুধুমাত্র বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ব্যয় হবে ১৮শ কোটি টাকা। এই প্রকল্পে ২শ কোটি টাকা সাশ্রয় হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধএবার কি সুফল আসবে
পরবর্তী নিবন্ধএসএসসির ফল পুনঃনিরীক্ষণে বেশি আবেদন ইতিহাস ও বিশ্ব সভ্যতায়