জামায়াতের শাহজাহান শামসুলসহ ৯৪ জনের বিচার শুরু

সাঈদীর মামলার রায়কে কেন্দ্র করে লোহাগাড়ায় কনস্টেবল হত্যা মামলা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৮ সেপ্টেম্বর, ২০২১ at ৬:৩৮ পূর্বাহ্ণ

জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার রায়কে কেন্দ্র করে লোহাগাড়ায় তারেক নামের এক পুলিশ কনস্টেবলকে হত্যার ঘটনায় ৯৪ জনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। এরমধ্যে সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী ও আ ন ম শামসুল ইসলামসহ ৬৭ জন জামিনে ও ২৭ জন পলাতক। মৃত্যু হয়েছে দুই আসামির। ঘটনার দিন একটি কমিউনিটি সেন্টার থেকে ধরে নিয়ে তারেককে কুপিয়ে হত্যা করা হয়। গতকাল সোমবার চট্টগ্রামের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচার একেএম মোজাম্মেল হক চৌধুরী চার্জগঠন করে বিচার শুরুর এ আদেশ দেন। এর আগে গত ৬ মে ৫ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত থেকে বিচারের জন্য মামলাটি উক্ত আদালতে পাঠানো হয়। ট্রাইব্যুনালের পিপি আয়ুব খান আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৬৭ আসামির উপস্থিতিতেই চাঞ্চল্যকর এ মামলার চার্জগঠন হয়েছে। এ মামলায় মোট সাক্ষী ৫০ জন। আগামী রোববার থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হবে। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি জামায়াত নেতা দেলওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার রায়কে কেন্দ্র করে ওইদিন লোহাগাড়ায় তান্ডব চালায় জামায়াত ইসলামী ও ছাত্র শিবিরের নেতাকর্মীরা।
সেই সময় উপজেলার একটি কমিউনিটি সেন্টার থেকে কন্সটেবল তারেককে ধরে নিয়ে কুপিয়ে হত্যা করা হয়। পরে সেই কমিউনিটি সেন্টার থেকেই তারেকের লাশ উদ্ধার করে লোহাগাড়া থানা পুলিশ। পরের বছর জানুয়ারিতে মামলার তদন্ত কর্মকর্তা সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী ও আ ন ম শামসুল ইসলামসহ ৯৬ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।
উল্লেখ্য, সাঈদীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার রায়কে কেন্দ্র করে লোহাগাড়ায় হত্যা ও নাশকতার ঘটনায় ২১ টি মামলা হয়। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে পরের বছরের ৫ জানুয়ারি পর্যন্ত এ নাশকতা সংঘটিত হয়।

পূর্ববর্তী নিবন্ধনাটকের শিল্পীত চেতনায় জীবন সত্য প্রকাশে প্রত্যয়ী
পরবর্তী নিবন্ধটেকসই গ্রীন স্থাপত্যের খোঁজে!