“জাতির জনক শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণই স্বাধীনতার মূলমন্ত্র”

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর আওরঙ্গজেব

আজাদী অনলাইন | রবিবার , ৭ মার্চ, ২০২১ at ৩:১৭ অপরাহ্ণ

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ বঙ্গবন্ধু ফ্রিডম স্কয়ারে স্থাপিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে সকাল সাড়ে ১০টায় পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ.এফ.এম আওরঙ্গজেব এবং শিক্ষক-কর্মকর্তা এবং কর্মচারীগণ।
পুষ্পস্তবক অর্পণকালে উপাচার্য প্রফেসর ড. এ.এফ.এম. আওরঙ্গজেব বলেন, “ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ আমাদের স্বাধীনতার মূলমন্ত্র হিসেবে কাজ করেছে। রেসকোর্স ময়দানের এই ভাষণ বাঙালি জাতির মনোবল বৃদ্ধির মাধ্যমে স্বাধীনতা অর্জনে মূল প্রেরণা হিসেবে কাজ করেছে। জাতির জনকের অবিসংবাদিত সেই ভাষণ আমাদের বীরের জাতি হিসেবে বিশ্বব্যাপী প্রতিষ্ঠিত করেছে যার স্বীকৃতি হিসেবে জাতিরজনকের ঐতিহাসিক ৭ই মার্চের সেই ভাষণকে ২০১৭ সালের ৩০ অক্টোবর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রদান করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো।”
তিনি আরো বলেন, “জাতির জনকের সেই ভাষণ আমাদের জন্য গৌরবময় এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি ঐতিহাসিক ভাষণ। তাই জাতি হিসেবে আমাদের দলমত নির্বিশেষে জাতির জনকের স্বপ্নকে সফল করে তোলার জন্য ঐক্যবদ্ধ হতে হবে। তাহলেই উন্নয়নশীল এই দেশ জাতির জনকের কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে।”
জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. নারায়ণ বৈদ্য, ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ার, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক এম.ইউ. জামান, সহকারী লাইব্রেরিয়ান মঞ্জুরুল ইসলাম, ডেপুটি ম্যানেজার (অর্থ ও হিসাব) পিন্টু শীল, ডেপুটি এসিসটেন্ট রেজিস্ট্রার শহীদুল্লাহ মোহাম্মদ সিকান্দার, ডেপুটি এসিসটেন্ট রেজিস্ট্রার ফরহাদ আকরাম, সহকারী ম্যানেজার (অর্থ ও হিসাব) অমল বিশ্বাস, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সিনিয়র অফিসার গুলজার আকতার, প্রশাসনিক কর্মকর্তা মো. রিয়াদ হোসেন, আইটি অফিসার হাসান ইকবাল ও প্রোগ্রাম অফিসার মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাইয়ে বন্যহাতির আক্রমণে মানসিক প্রতিবন্ধীর মৃত্যু
পরবর্তী নিবন্ধউপ-উপাচার্য প্রফেসর আলী আশরাফের মৃত্যুতে সাদার্ন ইউনিভার্সিটির শোক