চিটাগাং চেম্বারে শ্রম বিষয়ক স্ট্যান্ডিং সাব-কমিটির সভা

| বুধবার , ১ মে, ২০২৪ at ৬:৩৭ পূর্বাহ্ণ

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির শ্রম বিষয়ক স্ট্যান্ডিং সাবকমিটির প্রথম সভা গতকাল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়। কমিটির ডিরেক্টর ইনচার্জ ও চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ।

এ সময় অন্যান্যদের মধ্যে কমিটির যুগ্ম আহ্বায়ক মো. ছগীর ও সৈয়দ খুরশিদ আলম, সদস্য মো. কামাল উদ্দিন, জানে আলম, মনসুর আলম চৌধুরী, মহিন উদ্দিন বাপ্পি, উত্তম কুমার বিশ্বাস ও কামাল উদ্দিন বক্তব্য রাখেন। এ সময় চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুকসহ চেম্বার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, মালিকশ্রমিক আমরা সবাই মিলে বাংলাদেশি। শ্রমিকদের শ্রমের উপর বেঁচে আছে দেশ। বিদেশে কর্মরত প্রবাসী ও দেশে কলকারখানায় নিয়োজিত শ্রমিকরা বৈদেশিক মুদ্রা অর্জনে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। তাই তাদের খাটো করে দেখার কোনো অবকাশ নেই। চিটাগাং চেম্বার সবসময় ব্যবসায়ীদের সুরক্ষা ও সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সরকারের সাথে সহযোগী হিসেবে কাজ করছে।

তিনি বলেন, বাংলাদেশে একজন উদ্যোক্তা ব্যবসা করতে গেলে কী পরিমাণ বিনিয়োগ করতে হবে, মার্কেট যাচাই ও লেবার সংশ্লিষ্ট আইনকানুন না জেনে ব্যবসা করতে আসেন। ফলে অনেকেই সর্বস্বান্ত হয়ে ফিরে যান। তাই উদ্যোক্তা তৈরিতে ব্যবসা সংক্রান্ত ডাটা ব্যাংক তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। চিটাগাং চেম্বার যেকোন ৫টি সাবকমিটিকে গুরুত্ব দিয়ে পাইলট প্রকল্প হিসেবে সংশ্লিষ্ট সেক্টরে গবেষণা করবে।

সাবকমিটি নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের শ্রমিকরা উৎপাদনশীলতায় এখনো পিছিয়ে। শ্রমিকদের দক্ষ করা, তাদের জীবনমান উন্নয়নে শুরুতেই এগিয়ে আসতে হবে মালিকপক্ষ কিংবা ব্যবসায়ীদের। কারণ শ্রমিকরা দক্ষ হলে বাড়বে উৎপাদনশীলতা। সাবকমিটি নেতৃবৃন্দ প্রচলিত আইন অনুযায়ী মালিক ও কর্মচারীর সম্পর্ক অক্ষুণ্ন রাখতে ও ব্যবসাবাণিজ্যের প্রসারে শুরুতেই সকল সেক্টরের ব্যবসায়ী প্রতিনিধি নিয়ে শ্রম আইনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করার উপর গুরুত্বারোপ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপাচারকালে বিরল চশমা হনুমানের দুই শাবক উদ্ধার
পরবর্তী নিবন্ধ২০ মে-২৩ জুলাই সামুদ্রিক জলসীমায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ