চা শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু

মজুরি ১২০ থেকে ৩০০ টাকা করার দাবি

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৪ আগস্ট, ২০২২ at ৫:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামের ২৪টিসহ সারাদেশের ২৩১টি চা-বাগানে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে। বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ডাকে এই ধর্মঘট শুরু হয়। গত মঙ্গলবার থেকে প্রতিদিন দুই ঘণ্টা কর্মবিরতির কর্মসূচি পালন করছিলেন চা শ্রমিকেরা। গতকাল থেকে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়ে তারা মানববন্ধন, বিক্ষোভ মিছিল, সমাবেশ করেছেন। দৈনিক মজুরী ৩০০ টাকা এবং ৬০ দিনের বোনাসের দাবিতে শ্রমিকরা আন্দোলন করছেন। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা তপন দত্ত গতকাল জানিয়েছেন, চা শ্রমিকেরা দীর্ঘদিন ধরে নানাভাবে বঞ্চিত হচ্ছেন। দৈনিক ১২০ টাকা মজুরীতে কাজ করেন তারা। দৈনিক ৩০০ টাকা মজুরী এবং ৬০ দিনের বোনাসের দাবিতে এই আন্দোলন করছেন চা শ্রমিকরা। সারাদেশের চা শ্রমিকেরা তাদের ন্যায্য অধিকার আদায়ে ফুঁসে উঠেছেন। শ্রমিকদের মজুরি না বাড়নো পর্যন্ত তারা কোনো বাগানে কাজে যোগ দেবেন না বলেও জানিয়েছেন।

গত মঙ্গলবার থেকে প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালনের মাধ্যমে তারা মালিকপক্ষকে একটি আল্টিমেটাম দিয়েছিলেন। শুক্রবারের মধ্যে মজুরী বাড়ানো না হলে তারা শনিবার থেকে লাগাতার কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। মালিকপক্ষের দাবি মেনে নেয়ার কোনো উদ্যোগ পরিলক্ষিত না হওয়ায় গতকাল থেকে শ্রমিকরা লাগাতার কর্মসূচি শুরু করেছেন বলেও শ্রমিক নেতা ইফতেখার কামাল খান জানিয়েছেন।

গতকাল কোদালা চা বাগানে পঞ্চায়েত কমিটির সভাপতি আশু দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা শ্রমিক নেতা তপন দত্ত বলেছেন, চা শ্রমিকদের দাবিগুলো মেনে নেয়া না হলে তারা কেউ কাজে যোগ দেবেন না। সভায় অন্যান্যের মধ্যে শ্রমিক নেতা ইফতেখার কামাল খান, মীর মোহাম্মদ ইলিয়াছ, প্রদীপ দাশ প্রমুখ বক্তব্য রাখেন।

চা শ্রমিকদের উদ্বৃতি দিয়ে শ্রমিক নেতারা বলেন, চট্টগ্রামসহ সারাদেশের চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার জন্য প্রায় দুই বছর আগ থেকে দাবি জানিয়ে আসছেন। কিন্তু ১৯ মাস পেরিয়ে গেলেও মালিকপক্ষ মাত্র ১৪ টাকা মজুরী বাড়ানোর প্রস্তাব দিয়েছে। যা শ্রমিকেরা প্রত্যাখান করেছে।
উল্লেখ্য, চট্টগ্রামে ২৪টি চা বাগানে ১৫ হাজারেরও বেশি চা শ্রমিক কাজ করেন।

পূর্ববর্তী নিবন্ধনগর বিএনপির ইউনিট সম্মেলন শুরু
পরবর্তী নিবন্ধবিশ্ববাজারে কমলে দেশেও কমবে জ্বালানি তেলের দাম