চন্দনাইশে বন্যহাতির হামলায় কৃষকের মৃত্যু, আহত ১

আনোয়ারায় লোকালয়ে দলছুট দুই হাতি

চন্দনাইশ ও আনোয়ারা প্রতিনিধি | মঙ্গলবার , ১৬ এপ্রিল, ২০২৪ at ৬:৫৭ পূর্বাহ্ণ

চন্দনাইশের বরমা ইউনিয়নে বন্যহাতির হামলায় ১ কৃষক নিহত ও অপর একজন আহত হয়েছেন। নিহতের নাম মো. জাগির হোসেন সওদাগর (৬৫)। তিনি ইউনিয়নের ৫ নং ওয়ার্ড মধ্যম বাইনজুড়ি এলাকার মৃত আবদুর রাজ্জাকের ছেলে। এছাড়া বন্যহাতির হামলায় গুরুতর আহত হয়েছেন শেবন্দী এলাকার সালাহ উদ্দীন (৪০)। তাকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সোমবার সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, জাগির হোসেন গতকাল ভোরে নিজের ক্ষেত থেকে ফসল তুলছিলেন। এ সময় হঠাৎ বন্যহাতির পালের ২টি হাতি পেছন থেকে এসে কৃষক জাগির হোসেনকে পায়ের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এর আগে হাতির পালটি একই ইউনিয়নের ৬ নং ওয়ার্ড শেবন্দী এলাকায় সালাহ উদ্দীন নামে অপর একজনকে আহত করে। এ সময় তার পা ভেঙে যায় এবং শরীরের বিভিন্ন অংশে আঘাত হয়।

খবর পেয়ে চন্দনাইশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগম নিহতের বাড়িতে উপস্থিত হয়ে নিহতের পরিবারকে প্রাথমিকভাবে ২০ হাজার টাকা ও আহতের পরিবারকে ১০ হাজার টাকা অনুদান প্রদান করেন। পরবর্তীতে সরকারি নীতিমালা অনুযায়ী নিহত ও আহতের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস প্রদান করেন। এদিকে আনোয়ার প্রতিনিধি জানান, আনোয়ারায় লোকালয়ে হাতি বন্যহাতির আগমনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দুটি দলছুট বন্যহাতি গতকাল সোমবার সকাল ৮টায় চন্দনাইশ হয়ে আনোয়ারায় এসে হাইলধর, আনোয়ারা, বারখাইন, বরুচড়া, বটতলীসহ বিভিন্ন স্থানে ঘুরে দেয়াং পাহাড়ে অবস্থান নেয়। এসময় এলাকার সাধারণ মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়ে।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইসতিয়াক ইমন জানান, আমরা খবর পেয়েছি হাতিগুলো বিভিন্ন এলাকা ঘুরে অবস্থান নিয়েছে। এ সময় স্থানীয়দের মাঝে আতঙ্ক দেখা দিলেও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বন বিভাগকে জানানো হয়েছে। আমরা স্থানীয়ভাবে এ ব্যাপারে সকল সতর্কতার জন্য আহ্বান করেছি। স্থানীয় আনোয়ারা সদর ইউনিয়নের ইউপি সদস্য মুক্তার আহমদ জানান, সকাল আটটার দিকে হাতিগুলো চন্দনাইশ হয়ে আনোয়ারায় প্রবেশ করে। এরপর বিভিন্ন ইউনিয়নে ঘুরাঘুরি করলে এলাকার মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় হাসপাতালের এক্স-রে কক্ষ থেকে বিষধর সাপ উদ্ধার
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে গণধর্ষণ মামলার আসামি গ্রেফতার