চন্দনাইশে এবার ১৭ জনে ১৩ জন পজিটিভ

চন্দনাইশ প্রতিনিধি | সোমবার , ৫ জুলাই, ২০২১ at ৮:২৩ অপরাহ্ণ

চন্দনাইশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছেই। এবার ১ দিনে ১৭ জনের নমুনা পরীক্ষায় ১৩ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহিন হোসাইন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, “র‌্যাপিড এন্টিজেন কিটের মাধ্যমে আজ সোমবার (৫ জুলাই) ১৭ জন রোগীকে তাৎক্ষণিক নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৩ জনের করোনা পজিটিভ আসে। এছাড়া গত ২ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত ৩ দিনে ২৫ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের রিপোর্ট পজিটিভ আসে। করোনা শনাক্ত হওয়া সবাইকে নিজ নিজ হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেয়া হয়েছে।”
তিনি আরো বলেন, “দেশে করোনা সংক্রমণ উর্ধ্বমুখী হওয়ায় সরকার গত ১ জুলাই থেকে ৭ দিনের কঠোর লকডাউন ঘোষণা করলেও মানুষ ঘরে থাকছেন না। কারণে-অকারণে ঘরের বাইরে বের হচ্ছেন। ফলে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বর্তমান পরিস্থিতিতে সরকারি নির্দেশনা মানা খুবই জরুরি।” জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার এবং ঘর থেকে বের হলে মুখে মাস্ক এবং যথাযথ সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানান তিনি।
তিনি বলেন, “সরকার হতদরিদ্রদের জন্য বিনামূল্যে করোনা টেস্টের সুযোগ করে দিয়েছে।” সুতরাং করোনা উপসর্গ দেখা দিলে বিনামূল্যে করোনা টেস্ট করা যাবে বলেও জানান তিনি।
এদিকে, সরকারিভাবে কঠোর লকডাউন ঘোষণার পর থেকে লকডাউন বাস্তবায়নে মাঠ পর্যায়ে অভিযান অব্যাহত রেখেছে উপজেলা প্রশাসন।
অভিযানে জরিমানা আদায় করা হলেও মানুষের মাঝে সচেতনতা তেমন দেখা যাচ্ছে না। প্রতিদিনের মতো আজ সোমবারও সকাল থেকে দিনব্যাপী উপজেলার বিভিন্ন স্থানে পৃথক পৃথক অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া ইসলাম এবং ‍উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন। অভিযানে মাস্ক ব্যবহার না করা, অপ্রয়োজনে যানবাহন নিয়ে ঘর থেকে বের হওয়া ও সিএনজিচালিত অটোরিকশা চালানোর কারণে উপজেলা নির্বাহী কর্মকর্তা ১১টি মামলায় ১১ জনকে ২ হাজার ৭শ’ টাকা এবং সহকারী কমিশনার (ভূমি) ১৩টি মামলায় ১৩ জনকে ২ হাজার ৪শ’ ৯০ টাকাসহ মোট ৫ হাজার ১শ’ ৯০ টাকা জরিমানা করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন সাংবাদিকদের বলেন, “লকডাউনের প্রথম দিন থেকে আমরা মাঠে রয়েছি। নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মানুষকে সচেতন করার উদ্দেশ্যে জরিমানাও করছি। করোনা সংক্রমণ থেকে নিজে ও নিজের পরিবারকে রক্ষা করতে হলে এই মুহূর্তে সর্তকতা অবলম্বন জরুরি।” তাই সাধারণ মানুষকে ঘরে থাকার আহ্বান জানান তারা।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের সবচেয়ে ছোট গরু ঢাকার সাভারে!
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় নতুন ইউএনও ফাতেমা-তুজ-জোহরা