চতুর্থবার শাবক জন্ম দিল আফ্রিকান জেব্রা

চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্ক

ছোটন কান্তি নাথ, চকরিয়া | বুধবার , ২৪ এপ্রিল, ২০২৪ at ১০:২৫ পূর্বাহ্ণ

দেশিবিদেশি পর্যটকদর্শনার্থীদের কাছে আকর্ষণীয় স্থান কক্সবাজারের চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে চতুর্থবারের মতো শাবকের জন্ম দিয়েছে আফ্রিকান প্রজাতির জেব্রা। ডুলাহাজারাস্থ চিরহরিৎ সংরক্ষিত বনের ভেতর গড়ে তোলা প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশগত দিক থেকে আফ্রিকান প্রজাতির এই জেব্রার আদর্শিক স্থান হিসেবে গড়ে ওঠেছে এই সাফারি পার্ক। পার্ক কর্তৃপক্ষ জানায়, গত ২০ এপ্রিল জেব্রা পরিবারে নতুন অতিথি হিসেবে আলোকিত করে একটি জেব্রা শাবক। এতে এই সাফারি পার্কে বর্তমানে আফ্রিকান প্রজাতির এই জেব্রা পরিবারে সদস্য সংখ্যা দাঁড়ালো ৭টিতে। তদ্মধ্যে দুটি পুরুষ, দুটি মাদি এবং তিনটি বাচ্চা। চতুর্থবারের মতো আরও একটি জেব্রা শাবক জন্ম নেওয়ার সত্যতা নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম। তিনি দৈনিক আজাদীকে বলেন, পার্কের কোনো বন্যপ্রাণী কোনো বাচ্চা বা শাবক জন্ম দিলেই তাৎক্ষণিক গণমাধ্যমকে জানানো হয় না। কারণ সেই বাচ্চার বেঁচে থাকা সম্পূর্ণ নির্ভর করে সৃষ্টিকর্তার ওপর। তাই এবারও জেব্রার ঘরে নতুন অতিথি আগমনের খবরটিও কয়েকদিন পর প্রকাশ করা হলো। পার্ক তত্ত্বাবধায়ক মাজহার বলেন, গত ২০ এপ্রিল ভোরে জন্মের পর জেব্রা শাবকটিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। বর্তমানে মা ও শাবকটি পুরোপুরি সুস্থ রয়েছে। বেষ্টনীতে মায়ের সঙ্গে তিড়িং বিডিং করে খেলছেও। তবে এখনো লিঙ্গ শনাক্ত না হওয়ায় নাম রাখা হয়নি।

সাফারি পার্ক সূত্র জানায়, এই সাফারি পার্কে চতুর্থবারের মতো বাচ্চা দিল জেব্রা। ২০২০ সালের ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো জেব্রার জন্ম হয়। এরপর ২০২১ সালের ২৯ ডিসেম্বর, ২০২৩ সালের ১১ মার্চ জেব্রা পার্কের আবদ্ধ পরিবেশে বাচ্চার জন্ম দিয়েছে। গত ২০ এপ্রিল জন্ম নেওয়া শাবকসহ সাতটি জেব্রা রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম বলেন, পার্কে আনার পর আফ্রিকান প্রজাতির এই জেব্রা চারটি শাবক জন্ম দিয়েছে। এসব জেব্রা মূলত একসাথে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করে। দিনে দুই বেলা করে ভুট্টা, ভূষি ও গাজর খেতে দেওয়া হয়। এছাড়াও নিজেরা বেষ্টনীতে ঘাস খায়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ চট্টগ্রাম অঞ্চলের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. রফিকুল ইসলাম চৌধুরী বলেন, আফ্রিকান প্রজাতির তৃণভোজী এই প্রাণীর আদর্শিক আবাসস্থলে পরিণত করা হয়েছে সাফারি পার্কের ঘন জঙ্গল ঘেরা বেষ্টনীকে। এতে একের পর এক শাবক জন্ম নিচ্ছে জেব্রা পরিবারে। এই ধারা যাতে অব্যাহত থাকে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধহাতে হাতে চন্দনাইশের ঐতিহ্যবাহী হাতপাখা
পরবর্তী নিবন্ধচকরিয়ায় দলছুট বন্যহাতি পিষে মারল নারী কাঠুরিয়াকে