চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সভায় হট্টগোল

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৭ জানুয়ারি, ২০২২ at ৭:৪৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কর আইনজীবী সমিতির ৪৭তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আইনজীবীদের মধ্যে হট্টগোলের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার দুপুরে নগরীর আগ্রাবাদ সিজিও বিল্ডিংয়ের নিচতলায় সমিতির মিলনায়তনে এ ঘটনা ঘটে।

জানতে চাইলে চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ সোলায়মান দৈনিক আজাদীকে বলেন, আমাদের সমিতির সিনিয়র সদস্য অ্যাডভোকেট ফোরকান উদ্দিন বক্তব্য দেয়ার সময় একটু অসংলগ্ন বক্তব্য দিয়ে ফেলেন। যার কারণে উপস্থিত অনেক আইনজীবী ক্ষিপ্ত হন। এ সময় কিছুটা হট্টগোলেরও সৃষ্টি হয়। এটি আসলে এজিএম সংক্রান্ত কোনো বিষয় নয়।

অসংলগ্ন কথাটা কি জানতে চাইলে তিনি বলেন, ফোরকান সাহেব ওনার বক্তব্যে ট্যাক্স বার ভবনের বিরোধিতা করেছিলেন। এছাড়া তিনি বলেছিলেনএখানে অনেক আইনজীবী ট্যাক্স বার কোর্টে প্র্যাকটিশ না করার পরেও এজিএমে একবেলা খাওয়ার জন্য এসেছেন বলে মন্তব্য করেন। এ সময় উপস্থিত অনেক আইজীবী তার বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার দাবি জানান। পরে তিনি বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইলে পরিস্থিতি শান্ত হয়। আমাদের সমিতির অধীনে ৩ হাজারের মত সদস্য আছে। কিন্তু ভোটার আছে ২ হাজার ৭২৪ জন। এর মধ্যে আবার প্র্যাকটিশ করে ৬৭শ’র মতো। যারা ডিস্ট্রিক্ট বারে প্র্যাকটিশ করে তারাও আমাদের সদস্য। সেজন্য তারা এজিএমে এসেছেন।

হট্টগোলের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সিনিয়র সদস্য অ্যাডভোকেট ফোরকান উদ্দিন বলেন, এজিএমে বিভিন্ন বিষয়ে প্রশ্ন উত্থাপন হয়ে থাকে। তাই একটুআধটু সমস্যা হয়। আমাদের সমিতির অধীনে নিয়মিত প্র্যাকটিশনার আছে ৪০০ এর মত। বাকিদের মধ্যে বেশিরভাগ ডিস্ট্রিক্ট বার কোর্টে করে। যারা ডিস্ট্রিক্ট বার কোর্টে প্র্যাকটিশ করে তারা এখানের অনেক বিষয় বুঝবে না। আবার আমি তাদের ওখানের কিছু বুঝব নাএটাই স্বাভাবিক। আমাদের সমিতির কোনো সদস্য মারা গেলে তাদের পরিবারের সদস্যরা বেনিভোলেন্ট ফান্ড এবং মিউচুয়াল বেনিফিট ফান্ড থেকে টাকা পেয়ে থাকে। কিংবা এবার এজিএমে ফান্ড দুটির টাকা থেকে জমি কিনে ট্যাক্স বার ভবন করার জন্য প্রস্তাব দেয়া হয়। এক্ষেত্রে যারা ডিস্ট্রিক্ট বার কোর্টের আইনজীবী তারা চাচ্ছেন এটি হোক। এছাড়া আমরা দেখলাম জায়গার জন্য দাম ধরা হয়েছে সেটির প্রকৃতমূল্য অনেক কম। মূলত এসব বিষয় নিয়ে সামান্য সমস্যা হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধআধুনিক হচ্ছে চবির রেলস্টেশন
পরবর্তী নিবন্ধঅর্থপাচারে সন্দেহভাজন ৬৯ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে