অর্থপাচারে সন্দেহভাজন ৬৯ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে

পানামা ও প্যারাডাইস পেপার্স

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২৭ জানুয়ারি, ২০২২ at ৭:৪৫ পূর্বাহ্ণ

আলোচিত পানামা ও প্যারাডাইস পেপার্সে নাম আসা সন্দেহভাজন বাংলাদেশি অর্থ পাচারকারীদের তালিকা হাইকোর্টে দাখিল করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। তালিকায় ৬৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম তুলে ধরা হয়েছে। গতকাল বুধবার প্রতিবেদনসহ সংশ্নিষ্ট তথ্যাদি হাইকোর্টে এফিডেভিট আকারে দাখিল করে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এসব প্রতিবেদন দাখিল করা হয়। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক প্রতিবেদনটি দাখিল করেন। এর আগে, ২০২১ সালের ৫ ডিসেম্বর পূর্ব নির্দেশনা অনুসারে অর্থপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২৯ ব্যক্তি ও ১৪টি প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)

ওই প্রতিবেদনের ওপর শুনানি শেষে এ বিষয়ে জড়িতদের বিরুদ্ধে বিএফআইইউ ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগসিআইডির পদক্ষেপ জানতে চান হাইকোর্ট। ২০২১ সালের ৬ ডিসেম্বর হাইকোর্ট এ নির্দেশ দেন।

কর ফাঁকি দিয়ে নামেবেনামে সম্পদের পাহাড় গড়া, আইন অমান্য করে দেশের টাকা বিদেশে পাচার ও অবৈধ আয়ে বৈধ ক্ষমতার মালিক হওয়া নিয়ে কয়েক দশক ধরে বাংলাদেশে নানা গুঞ্জন রয়েছে। এরই মধ্যে ২০১৬ সালের এপ্রিলে পানামা পেপার্স নামে দুর্নীতির সংবাদ আসে বিভিন্ন সংবাদমাধ্যমে; যেখানে বিশ্বের সাবেক ও বর্তমান শতাধিক রাষ্ট্রনায়ক ও রাজনীতিক, ব্যবসায়ী, খেলোয়াড়, অভিনেতা, শিল্পী অনেকের নাম ছিল। ২০১৭ সালের ৫ নভেম্বর প্রকাশ হয় একই ধরনের আরেকটি তালিকা, যা পরিচিতি পায় প্যারাডাইস পেপার্স নামে। এখনও এই পেপারে থাকা নানা নাম প্রকাশ হচ্ছে। এ দুই জায়গায় বাংলাদেশের বেশ কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম আসে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম কর আইনজীবী সমিতির সভায় হট্টগোল
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম ও ঢাকায় ১৬ ট্রেনের যাত্রা বাতিল